করোনার টিকাগ্রহণ নিয়ে পুতিনের ‘লুকোচুরি’

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 06:31:31

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন। তবে তিনি রাশিয়ার তৈরি কোন টিকা নিয়েছেন তা বলা হয়নি। এমনকি পুতিনের টিকা নেওয়ার কোন ছবিও প্রকাশ করা হয়নি।

প্রেসিডেন্টের টিকাগ্রহণ নিয়ে ক্রেমলিন লুকোচুরি করছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

প্রেসিডেন্ট দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ জানিয়েছেন, ৬৮ বছর বয়সী প্রেসিডেন্ট করোনার টিকা নিয়েছেন কিন্তু তিনি রাশিয়ার তৈরি তিনটি টিকার মধ্যে কোনটি নিয়েছে তা নির্দিষ্ট করেননি।

তিনি বলেন, টিকা নেওয়ার প্রেসিডেন্ট ভালোই আছেন।

দিমিত্রি পেস্কভ প্রেসিডেন্ট পুতিনের বরাত দিয়ে জানিয়েছেন, রাশিয়ার তিনটি ভ্যাকসিনই নির্ভরযোগ্য এবং কার্যকর। দ্বিধায় না পড়ে দ্রুত সকলকে টিকা নেওয়ার আহ্বানও জানিয়েছেন প্রেসিডেন্ট।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যদিও এর আগে ভ্লাদিমির পুতিনের ঘোড়ার পিঠে পিঠে চড়ে ভ্রমণ, আইস স্কেটিং এবং সাইবেরিয়ান ক্রেনের সাথে উড়ন্ত ছবি প্রকাশ করেছিল ক্রেমলিন। অথচ প্রেসিডেন্টের টিকা নেয়ার কোনো ছবি ক্রেমলিন প্রকাশ করেনি। দেশটিতে টিকা নিতে অনাগ্রহী মানুষের সংখ্যাই এখনও পর্যন্ত বেশি। এমন সময়ে টিকাগ্রহণের ছবি ও তথ্য প্রকাশের মাধ্যমে রাশিয়ানদের সাহস যোগাতে পারতেন পুতিন।

বিবিসির সঙ্গে কথা বলার সময় দিমিত্রি পেস্কভ বলেন, প্রেসিডেন্টের টিকা নেওয়ার ছবি প্রকাশ করলেই যে সবাই টিকা নিবে বিষয়টা এমন নয়।

তিনি বলেন, প্রেসিডেন্ট মনে করেন, মানুষ আমাদের বিশ্বাস করেন এবং আমাদের কথায় তাদের আগ্রহী করে তুলবে। টিকাগ্রহণকারীর সংখ্যা নিশ্চয় বাড়বে বলে আশা করি।

এ সম্পর্কিত আরও খবর