যুক্তরাজ্যের ওপর চীনের নিষেধাজ্ঞা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 23:00:37

উইঘুর মুসলিমদের নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে যুক্তরাজ্যের কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং।

শুক্রবার (২৬ মার্চ) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

নিষেধাজ্ঞার আওতায় পড়েছে যুক্তরাজ্যের চারটি প্রতিষ্ঠান ও ৫ সংসদ সদস্যসহ নয়জন ব্যক্তি। এসব ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যরা চীনা অঞ্চলে প্রবেশ করতে পারবেন না আর তাদের সঙ্গে যোগাযোগ ও বাণিজ্য করতে পারবে না চীনের কোনও ব্যক্তি ও প্রতিষ্ঠান।

উইঘুর মুসলিম সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় সোমবার যুক্তরাজ্য সরকারের গৃহীত পদক্ষেপের প্রতিশোধ হিসেবে চীন এই পদক্ষেপ নিলো বলে মনে করা হচ্ছে।

যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে জিনজিয়াংয়ে উইঘুর ও অন্য মুসলমানদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে চীন। তবে এই অভিযোগ অস্বীকার করে বেইজিংয়ের দাবি উগ্রবাদ মোকাবিলায় সেখানে ভোকেশনাল ট্রেনিং সেন্টার পরিচালনা করা হচ্ছে। বেইজিংয়ের দাবি উড়িয়ে দিয়ে ইতিমধ্যে বেশ কিছু চীনা প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ।

 চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং উন্নয়ন স্বার্থে চীন কঠোর প্রতিশ্রুতিবদ্ধ এবং ব্রিটিশ পক্ষকে আর বেশি ভুল পথে এগিয়ে যাওয়ার বিষয়ে সতর্ক করছে। অন্যথায় যথাযথ প্রতিক্রিয়া দেখাতে বাধ্য হবে চীন।

এ সম্পর্কিত আরও খবর