নোভাভ্যাক্সের টিকাও উৎপাদন করবে সেরাম

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 20:15:41

অক্সফোর্ডের মতো নোভাভ্যাক্সের টিকাও উৎপাদন করবে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

শনিবার (২৭ মার্চ) প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনেওয়ালা এই তথ্য জানিয়েছে।

তিনি আশা প্রকাশ করেন, এই টিকা চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে আসবে। যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক কোম্পানি নোভাভ্যাক্সের এই টিকা তৈরি করবে সেরাম ইনস্টিটিউট। নোভাভ্যাক্সের টিকাটিও নিরাপদ ও কার্যকর।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকাও উৎপাদন করছে বিশ্বের অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম।

নোভাভ্যাক্সের টিকা আফ্রিকায় শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টের বিরুদ্ধে পরীক্ষা করা হয়েছে এবং এর সামগ্রিক কার্যকারিতা ৮৯%  বলে এক টুইটবার্তায় জানিয়েছেন আদর পুনেওয়ালা।

ভারতের বিশেষজ্ঞ প্যানেল নোভাভ্যাক্স টিকার দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার অভ্যন্তরীণ তথ্য-উপাত্ত চেয়েছিল। ভারতে এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ পুনের একটি হাসপাতালে শুরু হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। এর আগেই নোভাভ্যাক্স টিকা মজুত করার পরিকল্পনা জানিয়ে দিল সেরাম ইনস্টিটিউট।

প্রতিবেদন অনুসারে, যুক্তরাজ্যে নোভাভ্যাক্স টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষায় মূল স্ট্রেনের বিপরীতে ৯৬ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। তবে যুক্তরাজ্যের বৈকল্পিকের তুলনায় এর কার্যকারিতা শতাংশের হার ৮৬.৩ শতাংশ এবং দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় এর সামগ্রিক কার্যকারিতা ৪৮.৬ শতাংশ দেখিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর