মোজাম্বিকে জঙ্গি হামলায় নিহত ৭, নিখোঁজ ৬০

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:22:26

মোজাম্বিকের উত্তরাঞ্চলীয় শহর পালমায় জঙ্গিদের হামলায় অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও কমপক্ষে ৬০ জন নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় হতাহতদের প্রায় সবাই বিদেশি নাগরিক। খবর বিবিসি।

দেশটির প্রতিরক্ষা বিভাগের এক মুখপাত্র জানিয়েছে, পালমা শহরে জঙ্গিদের হামলায় বেশ কয়েকজন বিদেশি নাগরিক মারা গেছেন।

দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছে, ১৭টি গাড়ির একটি বহর নিয়ে হামলা করা হয়। সেখানে সাতটি গাড়ি থেকে এখন পর্যন্ত অন্তত ৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি গাড়িগুলো চলে গেছে। সেগুলোতে অন্তত ৫০-৬০ জন বিদেশি নাগরিক ছিল।

এ হামলার পর দক্ষিণ আফ্রিকা তাদের নাগরিকদের উদ্ধারে সামরিক বাহিনীর সদস্যদের সেখানে পাঠাচ্ছে।

যেখানে এই হামলা চালানো হয়েছে সেখানে ফরাসি কোম্পানি টোটালের কয়েক বিলিয়ন ডলারের একটি তরল গ্যাসের প্রকল্প চলমান রয়েছে। এ কারণে সেখানে বহু বিদেশি কনট্রাক্টর ও তাদের কর্মকর্তা-কর্মচারীরা অবস্থান করছে।

হামলার বর্ণনায় গার্ডিয়ান বলছে, দক্ষিণ আফ্রিকা, ব্রিটেন এবং ফ্রান্সের কয়েকশ নাগরিক হোটেলগুলোতে আশ্রয় নেয়। এর আগে তারা সেখান থেকে সাগর পাড়ি দিয়ে পালানোর চেষ্টা করে ব্যর্থ হয়। শুধুমাত্র হোটেল আমারুলাতেই প্রায় ২০০ জন বিদেশি শ্রমিক আটকা পড়েছে।

ওমর সারাঙ্গা নামে দেশটির নিরাপত্তা বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, হামলায় বহু হতাহতের ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীদের বরাতে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, পালমা শহরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বিচ্ছিন্নভাবে গোলাগুলির ঘটনা ঘটছে। স্থানীয় মানুষদের অনেকে ভয়ে এলাকা ছেড়ে চলে গেছে। আর যারা এখনো এলাকায় আছে, তারা বিভিন্ন ভবনে আশ্রয় নিয়েছে।

২০১৭ সাল থেকেই মোজাম্বিকের উত্তরাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতা চলছে। প্রায়ই ওই অঞ্চলে সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সম্পর্কিত আরও খবর