কোভিড টিকার বদলে কুকুরের ইঞ্জেকশন!

ভারত, আন্তর্জাতিক

লুৎফে আলি মহব্বত, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 05:22:19

সরকারি স্বাস্থ্যকেন্দ্রে গিয়েছিলেন কোভিড টিকা নিতে। পরিবর্তে তিন বৃদ্ধাকে দেওয়া হল কুকুরে কামড়ানোর ইঞ্জেকশন। চাঞ্চল্যকর এই ঘটনা তথা দুর্ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের শামলি জেলায়। প্রাথমিক তদন্তের পর ভুল স্বীকারও করেছেন সংশ্লিষ্টরা।

ভারতীয় বার্তা সংস্থার খবরে প্রকাশ বৃহস্পতিবার (৮ এপ্রিল) একটি কমিউনিটি হেলথ সেন্টারে কোভিডের টিকা নিতে যান সরোজ (৭০), আনারকলি (৭২) ও সরস্বতী (৬০) নামে তিন বৃদ্ধা। ফেরার পর অল্পবিস্তর অসুস্থ হয়ে পড়েন তারা। পরে জানা যায়, কোভিড টিকার পরিবর্তে কুকুরে কামড়ানোর ইঞ্জেকশন দেওয়া হয়েছে তাদের।

এ তথ্য প্রকাশ পেলে এলাকায় ভীষণ শোরগোল পড়ে যায়। জনচাপে তদন্ত কমিটিও গঠিত হয়।

প্রাথমিক তদন্তের ভিত্তিতে জেলাশাসক যশজিৎ কাউর বলেন, দ্বিতীয় তলায় কোভিড টিকাকরণ কেন্দ্রে না গিয়ে ভুলবশত তারা ওপিডিতে চলে যান। সেই সময় ফার্মাসিস্ট অন্য কোনও কাজে যাচ্ছিলেন। তার আগে তিনি ‘জন ঔষধি কেন্দ্রে’র বেসরকারি কর্মীকে ওই তিন বৃদ্ধাকে কুকুরে কামড়ানোর ইঞ্জেকশন দিতে বলে যান। কোনো কিছু জানতে না চেয়েই সেই ব্যক্তি তিন বৃদ্ধাকে অ্যান্টি- র‌্যাবিস ইঞ্জেকশন দিয়ে দেন।

ঘটনার পর পরই ওই ফার্মাসিস্টকে সাসপেন্ড করার নির্দেশ দেওয়া হয়েছে। আর কুকুরের ইঞ্জেকশন দেওয়া তিন বৃদ্ধাকে রাখা হয়েছে নিবিড় পরিচর্যা কেন্দ্রে।

এ সম্পর্কিত আরও খবর