মরদেহের বিনিময়ে অর্থ নিচ্ছে মিয়ানমার সেনাবাহিনী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 09:58:52

মিয়ানমারে বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহতদের মরদেহ হস্তান্তরের জন্য পরিবারের কাছ থেকে অর্থ আদায় করছে দেশটির সেনাবাহিনী।

গত শুক্রবার (৯এপ্রিল) সেনাবাহিনীর গুলিতে যারা নিহত হয়েছে তাদের মরদেহ প্রতি ৮৫ ডলার (বাংলাদেশি প্রায় ৭০০০ টাকা) করে নেওয়া হচ্ছে। মিয়ানমারের বাগো শহরে সেনাবাহিনীর গুলিতে নিহতদের স্বজনদের কাছ থেকে ওই অর্থ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি)।

বাগো ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়ন সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, বাগো শহরে সামরিক বাহিনীর গুলিতে গত শুক্রবার যারা নিহত হয়েছেন, তাদের প্রত্যেকের মরদেহ নিতে এক লাখ ২০ হাজার কায়াত (৮৫ডলার) করে দিতে হচ্ছে।

এদিকে রেডিও ফ্রি এশিয়ার রির্পোটের সাথে বাগো বিশ্ববিদ্যালয় ছাএ ইউনিয়নের রিপোর্টের মিল রয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছে, শুক্রবার অভিযানের পর থেকে অনেক বাসিন্দারা আশেপাশের গ্রামে পালিয়ে গিয়েছে। নিরাপত্তা বাহিনী আশেপাশের অঞ্চলগুলোতে অনুসন্ধান করছে। শুক্রবার থেকে এ এলাকায় ইন্টারনেট সেবাও বন্ধ হয়ে গিয়েছে।

উল্লেখ্য, শুক্রবার (৯এপ্রিল) ইয়াঙ্গুনের কাছের বাগো শহরে বিক্ষোভকারীদের ওপর আক্রমন করে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। সে হামলায় ৮২ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। সেনা অভ্যুত্থানের পর থেকে দেশটিতে থমথমে অবস্থা বিরাজ করছে। দেশজুড়ে চলছে আন্দোলন, বিক্ষোভ, ধর্মঘট। এখন পর্যন্ত দেশটিতে ৭০০ জনের বেশি মানুষ প্রান হারিয়েছে নিরাপত্তা বাহিনীর গুলিতে।

এ সম্পর্কিত আরও খবর