৬০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ করবে ইরান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:32:52

নাতাঞ্জ পরমাণু স্থাপনায় নাশকতামূলক হামলার জবাব দিতে ওই স্থাপনায় শতকরা ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ইরান সরকার।

এ ব্যাপারে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বুধবার (১৪ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠকে বলেন, ইরানের বিরুদ্ধে ইসরাইল কোন ষড়যন্ত্র করলে তার জবাব দেওয়া হবে । আজ থেকে ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু হয়েছে। এটা তাদের শয়তানির বিরুদ্ধে প্রাথমিক জবাব।

তিনি আরও জানিয়েছেন, নাতাঞ্জ আক্রমণের কারনে ইরান এখন থেকে পারমাণবিক কর্মকাণ্ড আরও বাড়িয়ে দিবে।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি জানিয়েছেন, নাতাঞ্জ পরমাণু সমৃদ্ধকরণ স্থাপনায় নতুন সেন্ট্রিফিউজের দু’টি সাইকেলে ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করা হয়েছে। আগামী সপ্তাহ নাগাদ ৬০ ভাগ সমৃদ্ধ ইউরেনিয়াম এখান থেকে বের করা যাবে বলে আশা করা হচ্ছে। এর ফলে ইরানে উৎপাদিত রেডিওমেডিসিনের গুণগত মান ও পরিমাণ অনেক বাড়ানো সম্ভব হবে।

উল্লেখ্য, ইরান এতদিন ২০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করত। এবার ৬০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মানে হচ্ছে দেশটি পারমানবিক অস্ত্র তৈরির দিকেই যাচ্ছে। পারমানবিক অস্ত্র তৈরিতে ৯০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রয়োজন হয়।

এ সম্পর্কিত আরও খবর