ডেনমার্কে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ পুরোপুরি বন্ধ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 10:14:55

ডেনমার্কে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রয়োগ পুরোপুরি বন্ধ করা হয়েছে। বিরল পার্শ্বপ্রতিক্রিয়া রক্ত জমাট বাঁধার উদ্বেগে ডেনমার্ক এমন সিদ্ধান্ত নিয়েছে। ইউরোপের প্রথম কোন দেশ হিসেবে এমন পদক্ষেপ নিল দেশটি বলে জানিয়েছে বিবিসি।

বুধবার (১৪ এপ্রিল) বিবিসির খবরে বলা হয়েছে, ডেনমার্ক হলো প্রথম দেশ যারা মার্চ মাসে অ্যাস্ট্রাজেনেকা টিকার ব্যবহার স্থগিত করে। পরে ইউরোপের অনেক দেশ একই পথ অনুসরণ করে। এমন সিদ্ধান্তে দেশটিতে ভ্যাকসিন কার্যক্রম পিছিয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি গত সপ্তাহে ঘোষণা দিয়েছিল, অক্সফোর্ডের ভ্যাকসিনে খুব বিরল রক্তজমাটের ঝুঁকি আছে। তবে কোভিডে মৃত্যুর ঝুঁকি এর চেয়ে অনেক বেশি।

এর আগে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ অক্সফোর্ডের টিকা প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করেছিল। এগুলোর বেশিরভাগই আবার এই ভ্যাকসিন সীমিতভাবে শুধু বয়স্কদের মধ্যে প্রয়োগ করছে।

ডেনিশ কর্মকর্তারা বলেছেন, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ২৪ লাখ ডোজ প্রত্যাহার করা হবে। এক বিবৃতিতে ডেনিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, অক্সফোর্ড ভ্যাকসিনের ডোজ অনুসরণ করে করা পর্যালোচনাগুলো রক্তজমাট বাঁধার প্রত্যাশিত ফ্রিকোয়েন্সি দেখিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর