ভারতে দাম কমেছে রেমডেসিভিরের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 04:18:12

ভারত সরকারের হস্তক্ষেপে করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত ইনজেকশন রেমডেসিভিরের দাম কমিয়েছে দেশটির সাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি।

জাতীয় চিকিৎসা প্রোটোকল অনুসারে, হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য অনুমোদিত ওষুধগুলির মধ্যে একটি ইনজেকশন রেমডেসিভির।

সারা দেশে ব্যাপকহারে কোভিড-১৯ সংক্রমণের মধ্যে ওষুধের ব্যবহার বেড়েছে। এর ফলে রেমডেসিভির উৎপাদনকারী প্রতিষ্ঠান ওষুটির দাম গড়ে ৩৯ শতাংশ দাম কমিয়েছে।

ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর তথ্য অনুসারে, জাইদুস ক্যাডিলা সবচেয়ে দ্রুত তাদের মূল্য হ্রাস করে। তাদের ১০০ মিলিগ্রাম ভায়ালের দাম ছিল ২ হাজার ৮০০ ডলার। এখন তা কমিয়ে ৮৯৯ ডলার করেছে।

অন্য দিকে রেডিক্স পরে ডায়াল রেড্ডির মূল্য কমিয়েছে কর্তৃপক্ষ। তাদের ডায়াল রেডির দাম ৫৪০০ থেকে ২৭০০ ডলারে নামিয়ে এনেছে তারা।

ফার্মাসিউটিক্যাল প্রাইস রেগুলেটরি সংস্থা শনিবার ঘোষণা করেছে, সরকারের হস্তক্ষেপে রেমডেসিভির ইনজেকশন ১০০ মিলিগ্রামের মূল্য হ্রাস করা হয়েছে।

ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ বৃদ্ধির কারণে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকারি হস্তক্ষেপে প্রতিষ্ঠানগুলি উৎপাদন বাড়িয়েছে। দেশটির অ্যান্টিভাইরাল ড্রাগের উৎপাদন প্রতি মাসে ২.৮ মিলিয়ন থেকে ৪.১ মিলিয়ন পর্যন্ত বেড়েছে। গত সপ্তাহে কেন্দ্রীয় সরকার এ ঘোষণা দেয়।

কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী সদানন্দ গৌদা এক টুইট বার্তায় জানান, সরকারের হস্তক্ষেপে রেমডেসিভির উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো স্বেচ্ছায় তার এমআরপি ৫৪০০ ডলার থেকে কমিয়ে ৩৫০০ ডলার করে দিয়েছে।

এদিকে কেন্দ্রীয় সরকার গত পাঁচ দিনে সারাদেশে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রায় ৭ লাখ রেমডেসিভিরের শিশি বিতরণ করেছে।

গৌদা অপর এক টুইটে বলেন, সরকার রেমডেসিভিরের উৎপাদন সুবিধাগুলি, এর ক্ষমতা বৃদ্ধি এবং প্রাপ্যতা ত্বরান্বিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

উল্লেখ্য, জাতীয় চিকিৎসা প্রোটোকল অনুসারে, হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য ওষুধগুলির মধ্যে অন্যতম হলো রেমডেসিভির।

এ সম্পর্কিত আরও খবর