সৌদির সিলেবাসে রামায়ণ-মহাভারত!

, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহমেদ | 2023-08-29 07:47:31

 

সৌদি আরব মুসলিম প্রধান দেশ হলেও সেখানে উল্লেখযোগ্য পরিমান ভারতীয় বসবাস করে। সৌদি সরকারের সাথে ভারতীয় কমিউনিটির যোগাযোগও অনেক ভালো। বিশেষ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ভারতীয় সংস্কৃতির প্রতি অনুরক্ত। এবার ভারতের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ ভারতীয় দুই মহাকাব্য রামায়ণ ও মহাভারত সৌদি আরবের সিলেবাসে সংযুক্তি করণের মাধ্যমে তার প্রমান দিলেন সৌদি যুবরাজ।

সৌদি আরবের শিক্ষা ক্ষেত্রকে এগিয়ে নিয়ে যেতে অন্যান্য দেশের ইতিহাস এবং সংস্কৃতিকে শেখায় জোর দিয়েছেন বর্তমান সৌদি প্রশাসন। বিশেষ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তার এই নতুন উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘ভিশন ২০৩০’। সেই লক্ষ্যেই এ বার রামায়ণ-মহাভারতকে সৌদি আরবের সিলেবাসে অন্তর্গত করা হয়েছে।

সৌদি আরবের প্রশাসনের সূত্র মতে, রামায়ণ ও মহাভারত পড়ার মাধ্যমে সেখানকার শিক্ষার্থীরা ভারতীয় সংস্কৃতির যে ঐতিহ্যগুলি রয়েছে, সেই সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন। ভারতীয় সংস্কৃতির পাশাপাশি আয়ুর্বেদ ও যোগ সম্পর্কেও যেন শিক্ষার্থীরা পর্যাপ্ত জ্ঞান অর্জন করতে পারে সে বিষয়টিও যথাযথভাবে তদারক করছে সৌদি সরকার। সেজন্যই পর্যায়ক্রমে এগুলোও স্কুলপাঠ্যের আওতায় আনা হয়েছে।

সৌদি আরবে এর আগে ইংরাজি শিক্ষা বাধ্যতামূলক না থাকলেও নতুন সিলেবাসে সেটা করা হয়েছে। মনে করা হচ্ছে এই পরিকল্পনার হাত ধরে সৌদি আরবের শিক্ষা ব্যবস্থার দৃষ্টিভঙ্গিতে আমূল পরিবর্তন হতে পারে। সম্প্রতি ছেলের সিলেবাসের একটি স্ক্রিনশট ট্যুইটারে শেয়ার করেছেন সৌদির এক বাসিন্দা। তিনি লিখেছেন, ‘সৌদি আরবের নতুন ভিশন ২০৩০ উদার ও সহনশীল মানুষ তৈরিতে কার্যকর হবে।’

এ সম্পর্কিত আরও খবর