কুয়েতে পাপুলের সাজার মেয়াদ আরও বাড়ল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 00:23:40

কুয়েতের আদালতে দণ্ডিত লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সাজার মেয়াদ আরও তিন বছর বাড়িয়ে সাত বছর করা হয়েছে।

সোমবার (২৬ এপ্রিল) কুয়েতের একটি আপিল আদালত তাঁর এ কারাদণ্ডাদেশ দিয়েছেন। এ ছাড়া তাঁকে ২০ লাখ কুয়েতি দিনারের অর্থদণ্ডও দেওয়া হয়েছে।

কুয়েতের আরবি দৈনিক আল কাবাস ও আল নাহার এ তথ্য জানিয়ে খবর প্রকাশ করেছে।

পাপুলের বিরুদ্ধে করা দুটি মামলার মধ্যে ঘুষ লেনদেন ও মানব পাচারের অভিযোগে তাকে চার বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। সেই মামলায় মানব পাচারের দায়ে সাজা আরও তিন বছর বাড়িয়ে সাত বছর করা হয়েছে। সেই সঙ্গে ২০ লাখ কুয়েতি দিনারের অর্থদণ্ডাদেশও দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে অর্থ পাচারের মামলাটি এখনো বিচারাধীন।

কুয়েতের আদালত সূত্রে জানা গেছে, আপিল আদালত আজ মানব পাচারের মামলায় শহিদ ইসলামের পাশাপাশি আরও তিনজনকে কারাদণ্ডাদেশ দেন। তাঁরা হলেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরখাস্ত হওয়া সহকারী আন্ডার সেক্রেটারি জেনারেল শেখ মাজেন আল জারাহ, কুয়েতের সাবেক সাংসদ সালাহ খুরশিদ ও কুয়েতের একজন সরকারি কর্মকর্তা। তাঁদের সাত বছর করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। তবে ওই মামলা থেকে কুয়েতের বর্তমান সংসদ সদস্য সাদুন হামাদকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অর্থ ও মানবপাচার এবং ঘুষ দেওয়ার অভিযোগে গত বছর জুনে কুয়েতে গ্রেফতার হন পাপুল। ব্যবসার সূত্রে সেখানে তার বসবাসের অনুমতি ছিল।

ওই মামলার বিচার শেষে গত ২৮ জানুয়ারি তাকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেয় কুয়েতের একটি আদালত।

দণ্ডিত হওয়ায় পাপুলের আসনটি শূন্য ঘোষণা করেছে জাতীয় সংসদ। লক্ষ্মীপুরের ওই আসনে এখন উপ-নির্বাচন হবে।

এ সম্পর্কিত আরও খবর