ভারতে কালোবাজারে অক্সিজেন ১০ গুণ দামেও মিলছে না

ভারত, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 17:27:43

করোনা তাণ্ডবে ভারত জুড়ে অসুস্থ মানুষের আর্তচিৎকার নাড়া দিয়েছে গোটা বিশ্বকে। হাসপাতালে সিট নেই, আইসিইউ তো সেখানে সোনার হরিণ। তারমধ্যে যেটা এখন ভারতবাসীকে তটস্থ করে রেখেছে তার নাম অক্সিজেন। ভারতে বর্তমানে দুষ্প্রাপ্য একটি জিনিসের নাম অক্সিজেন সিলিন্ডার। বিক্রি হচ্ছে কালোবাজারে। দাম নির্ধারিত মূল্যের ১০ থেকে ১৫ গুণ বেশি। তবুও মিলছে না। খবর বিবিসি।

দিল্লির বাসিন্দা অনুশ প্রিয়া তার শ্বশুরের জন্য দিল্লির কোন হাসপাতালেই একটি সিট জোগাড় করতে পারেননি। এদিকে উনার শারীরিক অবস্থা ক্রমেই অবনতি হচ্ছিলো। শ্বাস নিতে চরম কষ্ট। দরকার একটি অক্সিজেন সিলিন্ডার। দিল্লির যতগুলো অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী প্রতিষ্ঠান ছিল সবগুলোতে খোঁজ নিয়ে রণেভঙ্গ দিতে হয়েছে অনুশ প্রিয়াকে। শেষ চেষ্টা হিসেবে তিনি দ্বারস্থ হোন কালোবাজারির। অবশেষে সেখানেই মিলে অক্সিজেন সিলিন্ডার।

অনুশ জানাচ্ছেন, তিনি ৫০ হাজার রুপি (বাংলাদেশি টাকায় প্রায় ৫৬ হাজার টাকা) খরচ করে একটি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করেছেন। যেখানে স্বাভাবিক সময়ে এর দাম মাত্র ৬ হাজার রুপি। এদিকে শ্বশুরের পর শাশুড়িও কোভিড-১৯ আক্রান্ত হয়ে শয্যাশায়ী। তিনিও শ্বাস নিতে পারছেন না। কিন্তু অনুশ প্রিয়া বুঝতে পারছেন এবার হয়ত কালোবাজার থেকে আরেকটি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করা তার পক্ষে সম্ভব হবে না। কারণ কালোবাজারেও অক্সিজেনের বাড়ন্ত।

তবে এটা যারা অর্থশালী শুধু তাদের চিত্র। নিম্নবিত্ত ও মধ্যবিত্তের অবস্থা খুবই করুন। তারাই বেশিরভাগ বেঘোরে প্রায় বিনা চিকিৎসায় প্রাণ হারাচ্ছেন। এ অবস্থায় চিকিৎসকরা বলছেন, ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষাই এখন সবার একমাত্র কর্তব্য। এর বাইরে আর কোন চিকিৎসা তাদের জানা নেই।

এ সম্পর্কিত আরও খবর