লাশ পোড়ানোর জন্য দিল্লিতে তৈরি হচ্ছে অস্থায়ী শ্মশান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 16:34:27

দিল্লিতে মৃত্যুর পরিমাণ বাড়তে থাকায় পার্কিং লট, পার্ক এবং খালি জায়গাতে অস্থায়ী শ্মশান তৈরি করা হচ্ছে।

এ তথ্য দিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ভারতে করোনায় মৃত্যু ক্রমেই বাড়ছে। করোনাভাইরাসের মহামারিতে মারা যাওয়া মানুষের শেষকৃত্য সামলাতে হিমশিম খাচ্ছে ভারতের রাজধানী দিল্লির শ্মশানগুলো। মৃতদেহের চাপ সামলাতে এসব শ্মশানে নির্মাণ করা হচ্ছে অস্থায়ী চিতা। সারারাত কাজ করেও অবসর পাচ্ছেন না শ্মশান কর্মীরা। বাধ্য হয়ে মৃতদের স্বজনেরা কাঠ মজুত থেকে বাকি কাজে সহযোগিতা করছেন। স্বজনদের মরদেহের শেষকৃত্য সম্পন্ন করতে পরিবারগুলোকে অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা।

দিল্লির সরাই কালে খান শ্মশানে নতুন করে অন্তত ২৭টি চিতা বানানো হয়েছে। এছাড়া কাছের পার্কে আরও ৮০টি চিতা বানানো হয়েছে। যমুনা নদীর তীরেও অতিরিক্ত জায়গা খুঁজতে শুরু করেছে মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ।

সোমবার (২৬ এপ্রিল) দিল্লিতে একদিনেই মৃত্যু হয়েছে ৩৮০ জনের। মেডিক্যাল অক্সিজেন, নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), এবং জীবন রক্ষাকারী ওষুধের মারাত্মক অভাব দেখা দিয়েছে। গত কয়েক দিনেই ভারতে দশ লাখের বেশি নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে।

উল্লেখ্য, গুজরাটের অন্যতম শীর্ষ দৈনিক সন্দেস তাদের সংবাদদাতাদের রাজ্যের বিভিন্ন শ্মশান এবং গোরস্থানে পাঠিয়ে দেখেছে সরকার মৃত্যুর যে সংখ্যা দিচ্ছে প্রকৃত মৃত্যু তার চেয়ে কয়েকগুণ বেশি।

 

এ সম্পর্কিত আরও খবর