করোনা টিকার পূর্ণাঙ্গ অনুমোদন পেতে আবেদন করবে ফাইজার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 00:58:07

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৬ বা তার বেশি বয়সীদের ব্যবহারের জন্য কোভিড-১৯ টিকার পূর্ণাঙ্গ অনুমোদন পেতে আবেদন প্রক্রিয়া শুরু করেছে ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেক। প্রথম কোনো দেশের ওষুধ কোম্পানি হিসেবে টিকার পূর্ণাঙ্গ অনুমোদনের জন্য আবেদন করতে যাচ্ছে ফাইজার।

গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ‍ওষুধ প্রশাসন (এফডিএ) ফাইজারের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। তখন থেকে সংস্থাটি ১৭০ মিলিয়ন ডোজ সরবরাহ করেছে। আগামী জুলাই পর্যন্ত ৩০০ মিলিয়ন ডোজ প্রদান করতে সক্ষম ফাইজার-বায়োএনটেক।

ফাইজারের প্রধান নির্বাহী (সিইও) আলবার্ট বোউলার জানান, আমরা গর্বিত আমাদের সাফল্যের জন্য, গত ডিসেম্বর থেকে সরকারের সঙ্গে সমন্বয় করে আমেরিকানদের টিকা দিচ্ছি। আমরা এফডিএ এর সাথে চলমান কার্যক্রম সম্পূর্ণ করতে চাই। এবং কয়েক মাসের মধ্যে পূর্ণাঙ্গ অনুমোদন লাভের জন্য কাজ করছি।

পূর্ণাঙ্গ অনুমোদন পেতে ফাইজারকে দায়িত্বশীলতার সাথে টিকা উৎপাদন করতে হবে। অনুমোদন পেলে তারা বাজারে টিকা ছাড়তে এবং মূল্য পরিবর্তন করতে পারবে। তবে ফাইজার অনুমোদন পেতে তাদের সব আপডেট তথ্য এফডিএ’কে সরবরাহ করছে।

গত ডিসেম্বরেই ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার কার্যকারিতা এবং সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। এই টিকার কার্যকারিতা প্রায় ৯৫ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর