৩শ গাছ বিনাশ করলো বন্য হাতি কিন্তু ১টি ছাড়া!

, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহমেদ | 2023-08-30 23:33:19

মানুষ এখন প্রকৃতির উপর রুষ্ট। কেটে ফেলছে গাছ, বিনাশ করছে পাখির আবাস স্থল। তখন ভারতের তামিল নাড়ুতে চমকে দেয়ার মত একটি ঘটনার জন্ম দিল সেখানকার বন্য হাতিরা। সেই ঘটনার ছবি এবং ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হতেই তা ভাইরাল হয়ে যায়। অবাক হয়ে যায় স্থানীয় মানুষজন। বিস্ময়ে অভিভূত হয়ে পরে নেটিজেনরা।

চেন্নাই ভিত্তিক থানথী টিভির বরাতে জানা যায়, তামিল নাড়ুর সত্যমঙ্গল শহরের ভিলামুণ্ডি বন থেকে ৫টি বন্য হাতি শহরের একজনের কলাবাগানে ঢুকে পরে। সেই বাগানে থাকা প্রায় তিনশ এর বেশি কলাগাছ লণ্ডভণ্ড করে দেয়। ধ্বংস করে দেয় গাছগুলো। কিন্তু হাতি চলে যাওয়ার পর মানুষজন সেখানে গিয়ে দেখতে পায় শত শত ধ্বংসপ্রাপ্ত কলাগাছের ভিড়ে একটি মাত্র গাছ ঠিক ঠায় দাড়িয়ে আছে। সেটার এতটুকু ক্ষতি করেনি হাতিগুলো। কারণ খুঁজতে কলাগাছের কাছে গিয়ে দেখা যায় সেই কলাগাছের মাথায় একটি পাখি বাসা বেঁধেছিল। আর সেই বাসাতেই বাস করছিলো পাখির সদ্য জন্ম নেয়া কয়েকটি ছানা।

বাগানের হাল চিত্র দেখে এটা সহজেই অনুমেয় যে, হাতিগুলো শুধু পাখির বাসা ছিল বলে ওই কলাগাছটির কোন ক্ষতি করেনি। নিশ্চয়ই পাখির ছানাগুলোর কিচির মিচির আওয়াজ হাতিগুলোকে মানবিক করে তুলেছিল। হাতিরা এমনিতেই অনেক সংবেদনশীল। বাচ্চাদের ব্যাপারে তাদের সেই সংবেদনশীলতার মাত্রা একেবারে সীমাহীন।

ইন্টারনেট দুনিয়ায় বিষয়টি প্রচার হতেই হাতির মমত্ববোধ কে ছাপিয়ে মানুষের নিষ্ঠুরতার কথা আরেকবার উঠে আসে বিভিন্ন মানুষের মন্তব্যে। ইউটিউব, টুইটার আর ফেসবুকে মানুষের মুখে মুখে ফিরছে বন্য সেই হাতিগুলোর মমত্ববোধের কথা।

এ সম্পর্কিত আরও খবর