ভারতে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ দেয়ার ব্যবধান বাড়ল

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:35:10

ভারতে অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকার দুই ডোজ দেওয়ার সময়ের ব্যবধান আরও বাড়ানো হয়েছে। নতুন নিয়মে প্রথম ডোজের ১২ থেকে ১৬ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিনের দুটি ডোজের মধ্যে ব্যবধান একই রাখার প্রস্তাব করা হয়৷ অর্থাৎ এই টিকার ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে ব্যবধান ৬ সপ্তাহ রাখতেই বলা হয়েছে ৷

ন্যাশনাল টেকনিকাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় টিকা দুইটির দুই ডোজের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

এর আগে বৃহস্পতিবার কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়িয়ে ৩-৪ মাস অর্থাৎ ১২-১৬ সপ্তাহ করার প্রস্তাব দেয় সরকারি একটি সংস্থা।কোভ্যাক্সিনের দুটি ডোজের মধ্যে ব্যবধান একই রাখার প্রস্তাব করা হয়। অর্থাৎ এই টিকার ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে ব্যবধান ৬ সপ্তাহ রাখতেই বলা হয়েছে ৷

প্রাথমিকভাবে চার থেকে ছয় সপ্তাহ ব্যবধানে কোভিশিল্ডের দুটি ডোজ প্রদান করা হত। কিন্তু সরকারি প্যানেলের পরামর্শে মার্চে সেই সময়সীমা পরিবর্তন করে চার-আট সপ্তাহ করা হয়। আপাতত সেভাবেই কোভিশিল্ড দেওয়া হচ্ছে। তবে ভারতে টিকার সংকট তৈরি হওয়ায় এই ব্যবধান আবারও বাড়ানো হলো।

এদিকে বাংলাদেশেও ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি করা অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার এই টিকা দেওয়া হচ্ছে। চুক্তি অনুযায়ী সেরাম ইনস্টিটিউট থেকে টিকা না আসায় বাংলাদেশে কয়েক লাখ মানুষের নির্ধারিত সময়ে দ্বিতীয় ডোজ টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর