ভারতে গাছের ডালে মাচা বানিয়ে আইসোলেশনে যুবক!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 20:22:21

করোনায় বিধ্বস্ত ভারত। প্রতিদিন সেখানে মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। পরিস্থিতি মোকাবিলায় ভারতজুড়ে আইসোলেশন সেন্টারেরও ঘাটতি দেখা দিয়েছে। আইসোলেশন সেন্টার ও চিকিৎসার অভাবে নিরুপায় হয়ে গাছের ডালে মাচা বানিয়ে আইসোলেশনে থাকছেন শিবা নামের এক যুবক।

জানা যায়, তেলেঙ্গানার নলগোন্ডা জেলার কোঠানন্দিকোন্ডা গ্রামে একটিও সরকারি কোভিড সেন্টার নেই। তাই সে গ্রামের সব মানুষের একই অবস্থা। করোনা মোকাবিলায় শহুরে মানুষ যেসব পরিষেবা পান সেগুলো সবই ধরা ছোঁয়ার বাইরে কোঠানন্দিকোন্ডা গ্রামের বাসিন্দাদের। শুধু করোনা পরিস্থিতি নয়, যেকোন প্রয়োজনে ডাক্তার দেখানোর প্রয়োজন হলে যেতে হবে প্রায় ৫ কিলোমিটার দূরে অবস্থিত গ্রামের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে।

শিবা বলেন, আমাদের গ্রামে মাত্র দুদিন হলো আইসোলেশন সেন্টার বানানো হয়েছে। কিন্তু সেটা এখনও অনুপযুক্ত। আশপাশের গ্রামগুলোতে আইসোলেশন সেন্টার তো নেই। এমনকি হাসপাতালও নেই। করোনা সম্পর্কে আমার গ্রামের মানুষরা এখনও সচেতন না। এমনকি তাদের কোনো ধারণা নেই যে, দেশের করোনা পরিস্থিতি কোন দিকে এগোচ্ছে। আমি করোনায় আক্রান্ত হলে গ্রামের কেউই আমাকে সাহায্যের জন্য এগিয়ে আসেনি। এদিকে বাড়িতে আলাদা থাকার মতো ঘর নেই। তাই করোনা যেন আমার গ্রামে না ছড়ায় সেজন্য গাছের মগডালে মাচা বানিয়ে থাকছি। নিজেকে সবার থেকে বিচ্ছিন্ন রাখছি।

উল্লেখ্য, গত ৪ মে শিবার শরীরে করোনা শনাক্ত হয়। বিভিন্ন হাসপাতাল ও আইসোলেশন সেন্টারে ঘুরেও জায়গা হয়নি তার। বাড়িতে আলাদা ঘর না থাকায় বাধ্য হয়ে গাছের ডালে থাকছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর