মৃত্যুপথযাত্রী করোনা রোগীকে কলমা শোনালেন চিকিৎসক রেখা কৃষ্ণা

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-27 23:40:20

ধর্মীয় ভেদাভেদ নয়। মানবতাই পরম ধর্ম। ভারতে চলমান করোনা মহামারীর মধ্যে সেই শিক্ষা আবারও মনে করালেন কেরলের তিরুবনন্তপুরমের একটি হাসপাতালের চিকিৎসক রেখা কৃষ্ণা। মৃত্যুপথযাত্রী এক মুসলিম কোভিড রোগীকে কলমা পড়ে শোনালেন চিকিৎসক রেখা। সামান্য একটি কাজ। কিন্তু বিষণ্ণ এই সময়ে মন ছুঁয়ে গিয়েছে আপামর ভারতবাসীর

সম্প্রতি কেরলের পালাক্করের পতম্বিরের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন কোভিডে আক্রান্ত এক মুসলিম মহিলা। সেখানেই তাঁর চিকিৎসার দায়িত্বে ছিলেন রেখা কৃষ্ণা। রেখাসহ অন্যান্য চিকিৎসকরাও বুঝতে পারছিলেন, মহিলাকে সুস্থ করে তোলা কার্যত অসম্ভব। রোগীর বাড়ির সদস্যদের সেকথা জানিয়েও দেন তাঁরা।

করোনা আক্রান্ত হওয়ার কারণে রোগীর সঙ্গে তাঁর পরিবারের কাউকে দেখা করার অনুমতি দেওয়া হয়নি। গত ১৭ মে, রেখা বুঝতে পারেন রোগীর অবস্থা খারাপের দিকে যাচ্ছে। তিনি নিঃশ্বাস নিতেও পারছিলেন না। থেমে আসছে মহিলাটির হৃদস্পন্দন। তখন চিকিৎসক রেখা ওই রোগীর কানের কাছে গিয়ে কলমা পড়ে শোনান। তা শেষ হওয়ামাত্রই মহিলা গভীর শ্বাস নেন। অদ্ভুত এক প্রশান্তি ছিল তাঁর মুখে। কিছুক্ষণ পরেই রোগীর মৃত্যু হয়।

গোটা ঘটনার অভিজ্ঞতা সামাজিক মাধমে তুলে ধরেন রেখা। তিনি বলেন, এমনটা যে করব আগে থেকে ভাবিনি। মুহূর্তটা এমনই হৃদয়বিদারক ছিল তাই আচমকা করে ফেলি। আমার বড়ো হয়ে ওঠা দুবাইতে। তাই ইসলাম ধর্ম সম্পর্কে অল্পবিস্তর জানি। সে কারণেই মৃত্যুপথযাত্রী করোনা রোগীর কানে কলমা পড়ে শুনিয়েছিলাম। এটা কোনও ধর্মীয় আচার নয়,  মানবিক পদক্ষেপ। বিষয়টি প্রকাশ্যে আসার পর রেখার মানবিকতাকে কুর্নিশ জানিয়েছেন সকলে।

এ সম্পর্কিত আরও খবর