গাজা পুনর্নির্মাণে সহায়তা করবে যুক্তরাষ্ট্র: ব্লিনকেন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 16:07:18

যুদ্ধবিধ্বস্ত গাজার অবকাঠামো পুনর্নির্মাণে যুক্তরাষ্ট্র সহায়তা করবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

মঙ্গলবার (২৫ মে) ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পরে অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, সহিংসতায় ফিরে যাওয়া রোধ করতে গুরুতর মানবিক পরিস্থিতি মোকাবিলা করা জরুরি।

তিনি বলেন, গাজার অবকাঠামো পুনর্নির্মাণের সময় হামাস যেন লাভবান না হয় তা যুক্তরাষ্ট্র নিশ্চিত করবে। ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাতে উভয় পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষয়তি হয়েছে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

অ্যান্টনি ব্লিংকেন ইসরায়েলকে নিজেদের রক্ষার অধিকারের জন্য মার্কিন সমর্থনেরও পুনর্ব্যক্ত করেন।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসন চালিয়ে দুই শতাধিক মানুষকে হত্যা করে ইসরায়েল। ১১ দিনের ভয়াবহ হত্যাযজ্ঞের পর অবশেষে হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছায় দখলদার বাহিনী। এই যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে দাবি করে হামাস। ফিলিস্তিনের পতাকা নিয়ে রাজপথে নেমে উচ্ছ্বাস প্রকাশ করে গাজার বাসিন্দারা।

ওই যুদ্ধবিরতি কার্যকরের পর ইসরায়েল সফরে গিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। তিনি বলেন, হতাহত প্রায়ই কেবল সংখ্যায় নেমে আসে। কিন্তু প্রতিটি সংখ্যার পেছনে আছে একজন মানুষ-একজন মেয়ে, একজন ছেলে, একজন বাবা, একজন মা, বা একজন বন্ধু। তালমুদেনর শিক্ষা অনুসারে একটা প্রাণ হারানো মানে একটা দুনিয়া হারানো, তা সেই প্রাণ ইসরায়েলি কিংবা ফিলিস্তিনি যারই হোক।

এ সম্পর্কিত আরও খবর