ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট: উদ্বেগ জাতিসংঘ মানবাধিকার কমিশনের

বিবিধ, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 14:38:28

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট স্বাক্ষরে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। মঙ্গলবার (৯ অক্টোবর) জেনেভা থেকে জাতিসংঘের মানবাধিকার কমিশনের মুখপাত্র রবিনা শামদাসানি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ জানান।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট স্বাক্ষর হওয়ায় মত প্রকাশের স্বাধীনতার অধিকারকে বাধাগ্রস্ত করে। ব্যক্তির স্বাধীনতার অধিকার এবং আইনানুসারে সাংবাদিক, ব্লগার, মন্তব্যকারী এবং ইতিহাসবিদদের কাজের উপর গুরুতর প্রভাব ফেলতে পারে। এর ফলে সোশ্যাল মিডিয়ার সহিত জড়িত যেকোনো ব্যক্তিকে মত প্রকাশের স্বাধীনতার অধিকারের বৈধ অনুশীলনের বিষয়ও শাস্তি দেয়।

এই আইনের মধ্যে অস্পষ্ট বিধান রয়েছে যা সাত বছর পর্যন্ত দীর্ঘ কারাগারে পাঠানোর মতো বিধান রাখা হয়েছে।

এই আইন পুলিশকে ওয়ারেন্ট ছাড়া অনুসন্ধান ও গ্রেফতারের বিষয়ে ব্যাপক ক্ষমতা দেয়। বাংলাদেশে বিশেষ অবস্থায় এ আইন উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই আইনটি ডিজিটাল তথ্য সীমিত এবং আটকাতে সরকারের ব্যাপক ক্ষমতা সরবরাহ করে।

গত ২০ সেপ্টেম্বর জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সার্বিক পর্যায়ক্রমিক পর্যালোচনা চলাকালীন, আইনটি প্রথম সংসদ দ্বারা গৃহীত হওয়ার পর, বাংলাদেশ সরকার মত প্রকাশের স্বাধীনতা সম্পর্কিত জাতীয় সুপারিশের সঙ্গে সম্মতি প্রদান করে এবং আন্তর্জাতিক আইনগুলি তার আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলি মেনে চলতে সম্মত হয়। যাই হোক, সমস্যাযুক্ত বিধানগুলি পুনর্বিবেচনা করার প্রতিশ্রুতি সত্ত্বেও আইনটি স্বাক্ষরিত হয়েছে।

আমরা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ তা নিশ্চিত করার জন্য ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টকে জরুরিভাবে সংশোধন করার আহ্বান জানিয়েছি বাংলাদেশকে। এটি নির্বিচারে গ্রেফতার, আটক রাখা এবং বৈধ ব্যক্তির অধিকারগুলির অন্যান্য অযথাযথ বিধিনিষেধগুলি সম্পর্কে চেক এবং ভারসাম্য প্রদান করে।

এ সম্পর্কিত আরও খবর