ভিয়েতনামে করোনার নতুন ধরন শনাক্ত, ছড়াতে পারে বাতাসে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 09:03:47

ভিয়েতনামে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়েছে। নতুন শনাক্ত হওয়া এই ধরনটি দ্রুত বাতাসে ছড়াতে পারে।

শনিবার ( ২৯ মে) দেশটির স্বাস্থ্যমন্ত্রী নুগেইন থান লং এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‌করোনায় আক্রান্ত এক রোগীর জিনোম সিকোয়েন্সিং করে করোনার নতুন এই ধরনটি শনাক্ত করা হয়েছে। এই ধরনটি ভারত ও যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়ার ধরন দুটির মিশ্রণ। আরও স্পষ্ট করে বলতে গেলে, এটা মূলত ভারতীয় ধরন এবং এটির যে মিউটেশন হয়েছে তা যুক্তরাজ্যে শনাক্ত নতুন ধরনের মতো।

গত বছরের বেশিরভাগ সময়েই করোনা পরিস্থিতি অপেক্ষাকৃত ভালোভাবেই সামাল দিয়েছিল ভিয়েতনাম। তবে এখন দ্রুত সংক্রমণ ঘটাতে সক্ষম করোনার এমন একটি স্ট্রেইনের প্রাদুর্ভাব মোকাবিলা করতে হচ্ছে দেশটিকে। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত ছয় হাজার ৩৯৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৪৭ জনের মৃত্যু হয়েছে।

তিনি আরও বলেছেন, ল্যাবরেটরি গবেষণায় আরও দেখা গেছে যে বিদ্যমান ধরনের চেয়ে করোনার নতুন ধরনটি আরও দ্রুত সংক্রমণ ছড়াতে পারে এবং তার রূপও দ্রুত বদলাতে পারে। এ কারণেই দেশের বেশিরভাগ অঞ্চলে এখন করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী।

স্থানীয় সংবাদমাধ্যম ভিএন এক্সপ্রেস বলছে, ভিয়েতনাম দেশে শনাক্ত হওয়া করোনার নতুন ধরনটির কথা শিগগিরই বিশ্বকে জানাবে। ভিয়েতনামে এর আগেই করোনার সাতটি ধরন শনাক্ত হয়েছে। এগুলো হলো বি.১.২২২, বি.১.৬১৯. ডি৬১৪জি, বি.১.১.৭ (ব্রিটেনের ধরন), বি.১.৩৫১, এ.২৩.১ এবং বি.১.৬১৭.২ (ভারতীয় ধরন)। এখন আরও একটি ধরন শনাক্ত হওয়ায় দেশটিতে উদ্বেগ বেড়েছে।

এ সম্পর্কিত আরও খবর