যুক্তরাজ্যে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 06:57:04

করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের ঝুঁকিতে রয়েছে যুক্তরাজ্য। এমন আশঙ্কার কথা জানিয়েছেন ব্রিটিশ সরকারকে পরামর্শ দেন এমন একজন বিজ্ঞানী।

তবে তিনি বলেছেন, তৃতীয় ঢেউ এখনো প্রাথমিক স্তরে রয়েছে। ফলে বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরকারের সরে আসা উচিত।

সোমবার (৩১ মে) এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এবিষয়ে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রবি গুপ্তা বলেছেন, যদিও নতুন শনাক্ত তুলনামূলক কম তবুও ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে যে কোনো সময় সংক্রমণ বৃদ্ধি পেতে পারে। তাই ২১ জুন বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত সরকারের।

দেশটির পরিবেশ বিষয়ক মন্ত্রী জর্জ ইউস্টিস বলেছেন, লকডাউন প্রত্যাহারের জন্য ঘোষিত পরিকল্পনা থেকে সরকার এখন আর সরে আসতে পারবে না।

স্থানীয় সময় রোববার (৩০ মে) টানা পঞ্চম দিনের মতো যুক্তরাজ্যে নতুন সংক্রমণ ছিল ৩ হাজারের বেশি। এর আগে গত ১২ এপ্রিলের পর থেকে যুক্তরাজ্যে তিন হাজারের বেশি দৈনিক সংক্রমণ ছিল না।

অধ্যাপক রবি গুপ্তাকে বিবিসির রেডিও ৪-এর অনুষ্ঠানের সঞ্চালক যুক্তরাজ্যে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে কিনা জিজ্ঞেস করলে তিনি বলেন, ‌হ্যা, নতুন শনাক্ত উল্লেখযোগ্য হারে বাড়ছে। নতুন শনাক্তদের মধ্যে এক-তৃতীয়াংশই ভারতীয় ধরনে আক্রান্ত।

তিনি বলেন, অবশ্য এই মুহূর্তে তুলনামূলকভাবে নতুন সংক্রমণ অনেক কম। কিন্তু সব ঢেউয়ের শুরুই কম সংক্রমণ দিয়েই হয়। পরে ধীরে ধীরে তা বাড়তে থাকে। তাই এখন মূল বিষয়টি হচ্ছে যে, নতুন করে আরও এক দফায় সংক্রমণের বিস্তার ছড়ানোর বিষয়টি আমরা দেখতে পাচ্ছি। তবে দেশের অনেকে ইতিমধ্যে ভ্যাকসিন নেওয়ায় তৃতীয় ঢেউ চূড়ায় উঠতে আগের চেয়ে বেশি সময় নিতে পারে।

ভ্যাকসিন কিছু সময়ের জন্য সুরক্ষা দেবে এমন ধারণা থাকা উদ্বেগের।

এ সম্পর্কিত আরও খবর