টিকার মিশ্রণে কানাডার সুপারিশ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 07:23:22

বিশ্বব্যাপী প্রথম ডোজ টিকা নেওয়ার পর দ্বিতীয় ডোজের টিকা সময়মতো না পাওয়ায় একটা শঙ্কা তৈরি হয়েছে। এ কারণে অনেকের মনেই একটা প্রশ্ন, করোনার অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজ অন্য কোন কোম্পানির গ্রহণ করলে অসুবিধা হবে কিনা। যদিও এখন পর্যন্ত এর সুনির্দিষ্ট কোন গাইউলাইন বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেয়নি।

তবে টিকার মিশ্রণে নানা প্রশ্ন থাকলেও কানাডা সরকার তাদের দেশে টিকা মিশ্রণে সুপারিশ করবে বলে জানিয়েছে। এজন্য দেশটি নতুন করে টিকা গাইডলাইন তৈরি করতে যাচ্ছে।

দেশটির টিকা সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটি (এনএসিআই) সামনের দিনগুলোর জন্য প্রদেশ এবং বিভিন্ন অঞ্চলে তাদের টিকা প্রদানের দিকনির্দেশনা আপডেট করতে যাচ্ছে। সেই সঙ্গে সুপারিশ করবে- অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজ হিসেবে মডার্না বা ফাইজারের টিকা নেওয়ার ব্যাপারে। খবর সিবিসি নিউজ।

মডার্না বা ফাইজারের করোনা টিকার প্রথম ডোজ কানাডিয়ানদের জন্য, এনএসিআই সুপারিশ করবে, তারা এখন দ্বিতীয় ডোজ হিসেবে যেকোন একটা গ্রহণ করতে পারে। কারণ এই দুটো টিকার প্রযুক্তি এমআরএনএ।

এনএসিআই নতুন গাউডলাইন স্পেন ও যুক্তরাজ্যের জরুরিভাবে করা গবেষণার ভিত্তিতে তৈরি করা হচ্ছে। এই গবেষণায় অ্যাস্ট্রাজেনেকার এবং ফাইজারের টিকা মিশ্রিত করে করোনাভাইরাস প্রতিরোধে নিরাপদ ও কার্যকর ফল পাওয়া গেছে।

এর আগে এনএসিআই‘র নির্দেশিকায় প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলে দ্বিতীয় ডোজও অ্যাস্ট্রাজেনেকার নিতে হবে এমন নির্দেশনা ছিল। তবে এমআরএনএ টিকার ক্ষেত্রে প্রতিকূল পরিস্থিতিতে একই প্রযুক্তি ধারণ করা টিকা নেওয়া যেত।

এখন ধারণা করা হচ্ছে টিকা মিশ্রণে নতুন সুপারিশ কানাডা টিকা প্রদান কর্মসূচিতে বড় ধরনের প্রভাব ফেলবে।  

ইতিমধ্যে ১৩ মিলিয়নের বেশি মানুষ ২২ মে পর্যন্ত কানাডায় প্রথম ডোজ হিসেবে ফাইজারের টিকা গ্রহণ করেছেন। মডার্না টিকা ৩ দশমিক ৫ মিলিয়নেরও বেশি এবং অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়েছেন ২ দশমিক ১ মিলিয়নেরও বেশি মানুষ। 

এ সম্পর্কিত আরও খবর