রাষ্ট্রপতির টুইট ডিলেট করায় পুরো দেশেই বন্ধ টুইটার!

আফ্রিকা, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 08:25:10

গত সপ্তাহে এক টুইটে নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বে বিচ্ছিন্নতাবাদীদের তাদের ভাষাতেই যোগ্য জবাব দেওয়ার হুমকি দেন দেশটির রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারি। এরপরই টুইটার কর্তৃপক্ষের পক্ষ থেকে টুইটটিকে ‘নীতিবিরুদ্ধ’ অ্যাখ্যা দিয়ে এটি মুছে দেওয়া হয়। আর এ কারণেই টুইটারের ওপর বেজায় চটেছেন নাইজেরিয়ার রাষ্ট্রপতি। পাল্টা জবাব হিসেবে পুরো দেশেই টুইটার নিষিদ্ধ করে দেন তিনি।

শুক্রবার (০৪ জুন) নাইজেরিয়ার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনির্দিষ্টকালের জন্য টুইটারের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

দেশটির তথ্যমন্ত্রী লাই মহাম্মদ বলেন, নাইজেরিয়ার করপোরেট অস্তিত্বকে খর্ব করতে পারে, এমন কার্যকলাপের জন্যই টুইটার পরিষেবা বন্ধ করে দেওয়া হচ্ছে। নাইজেরিয়ায় টুইটারের গতিবিধি ও উদ্দেশ্য সন্দেহজনক। প্রেসিডেন্টের টুইট ডিলিট করলেও নাইজেরিয়ায় সংঘাত সৃষ্টি করতে পারে এমন বহু টুইট কিন্তু রয়ে গেছে।

তবে সে দেশের টুইটার ব্যবহারকারীরা প্রশাসনের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। টুইটার পরিষেবা বন্ধের ঘোষণার পরই এক ব্যবহারকারী সরকারকে কটাক্ষ করে টুইট করে লেখেন, আপনারা টুইটার বন্ধের ঘোষণা টুইট করেই দিলেন? আপনারা কি পাগল নন?

অন্যদিকে, টুইটার কর্তৃপক্ষের পক্ষ থেকে এই বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

এ সম্পর্কিত আরও খবর