আইএলপি বাতিলের দাবি: মামলা গ্রহণ করলেন সুপ্রিম কোর্ট

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:47:12

উত্তর–পূর্ব ভারতের মণিপুর রাজ্যে বলবৎ করা ইনার লাইন পারমিট বা আইএলপি (অন্য রাজ্য বা এলাকা থেকে কারও প্রবেশের অনুমতি) বাতিলের দাবিতে সংগঠন ‘আমরা বাঙালি’ নামের এক সংগঠনের করা মামলা গ্রহণ করেছেন সুপ্রিম কোর্ট। শিগগিরই মামলার শুনানিও শুরু হবে।

মণিপুর বাঙালি–অধ্যুষিত একটি রাজ্য। পাহাড় ও জঙ্গলে ভরা এই রাজ্যে এখনো বাঙালি সংস্কৃতির প্রচলন ব্যাপক। মণিপুরি নৃত্য বিশ্বব্যাপী সমাদৃত। দোলযাত্রা, রাসলীলা নিয়মিত হয় এখানে। এই মণিপুরের অন্যতম বৈশিষ্ট্য পারিজাত ফুল। এ ফুল বিশ্বে আর কোথাও নেই বলে জানা যায়। পোলো খেলার উৎপত্তিও মণিপুরে। এ রাজ্য ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এলাকা না হলেও অরুণাচল প্রদেশ, মিজোরাম ও নাগাল্যান্ডের মতো এখানে ভারতের অন্য রাজ্য বা এলাকা থেকে প্রবেশ করতে গেলে প্রয়োজন হয় আইএলপি। রাজ্য সরকারের কাছ থেকে আইএলপি নিয়ে মণিপুরে ঢুকতে হয়। বিদেশ থেকে আসা পর্যটকেরাও এর বাইরে নন। যদিও ব্রিটিশ আমল থেকে এই আইএলপি প্রথা চালু রয়েছে উত্তর–পূর্ব ভারতের অরুণাচল, মিজোরাম ও নাগাল্যান্ড রাজ্যে। এ রাজ্যগুলো ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এলাকা বলে পরিচিত।

সম্প্রতি মণিপুরে রাজ্য সরকারের অনুমতিতে চালু করা হয়েছে ইনার লাইন পারমিট। ফলে বহু মানুষকে মণিপুরে ঢুকতে নিতে হচ্ছে এমন অনুমতি। আর এটাই মেনে নিতে পারেনি আমরা বাঙালি সংগঠন। তাদের দাবি, এই রাজ্যে বিভিন্ন জাতি ও সম্প্রদায়ের বাস। এখানের বিভিন্ন এলাকায় মিশে আছে বাঙালি সংস্কৃতি। এ ছাড়া এই রাজ্যের জিরিবাম জেলা একেবারে বাঙালি–অধ্যুষিত। তাই এই রাজ্যে আইএলপি বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছে তারা।

এ সংগঠনের কেন্দ্রীয় সচিব বকুলচন্দ্র সুপ্রিম কোর্টে সম্প্রতি ওই মামলা করেন। তিনি জানান, আইএলপি বাতিলের দাবিতে মামলা করেছেন তারা। সুপ্রিম কোর্ট মামলা গ্রহণ করেছেন। শুনানির জন্য তা অপেক্ষমাণ। মামলায় তাদের সংগঠনের পক্ষে লড়ছেন প্রখ্যাত আইনজীবী সলমন খুরশিদ ও আইনজীবী ফুজাইল আহমেদ আইয়ুবী।

এ সম্পর্কিত আরও খবর