ভারতে দৈনিক আক্রান্ত ৭০ হাজারে, মৃত্যু ৩৯২১

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 03:16:06

ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭০ হাজার ৪২১ জন। এ বছর ১ এপ্রিলের পর ফের এতটা কম হলো একদিনে আক্রান্তের সংখ্যা। এতে করে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৫ লাখ ছাড়িয়ে গেল।

ভারতে সংক্রমণের হার গত এক সপ্তাহ ধরেই ৫ শতাংশের নিচে রয়েছে। তবে নতুন সংক্রমণ, সংক্রমণের হার, সক্রিয় রোগী কমলেও কমছে না দেশটিতে দৈনিক মৃতের সংখ্যা।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ৯২১ জনের। এর জেরে দেশে মোট মৃতের সংখ্যা হল ৩ লাখ ৭৪ হাজার ৩০৫ জনের।

সোমবার (১৪ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

হিন্দুস্তান টাইমের প্রতিবেদনে বলা হয়, একদিনে মৃত্যুর হার বেশি হলেও, ভারতে সংক্রমণের হার নিয়ন্ত্রণেই রয়েছে। গত এক সপ্তাহ ধরেই সংক্রমণের হার ৫ শতাংশের নিচে রয়েছে। দেশে নতুন আক্রান্তের থেকে সুস্থ বেশি হওয়ায় কমছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় তা কমেছে এক লাখ ১৯ হাজার। প্রায় মাস ধরেই তা ধারাবাহিক ভাবে কমছে। দেশটিতে মোট সু্স্থ রোগীর সংখ্যা ২ কোটি ৮১ লাখ ৬২ হাজার ৯৪৭ জন। ভারতে সক্রিয় রোগীর সংখ্যা এখন ৯ লাখ  ৭৩ হাজার ১৫৮ জন।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে আরটি-পিসিআর ও অ্যান্টিজেন পদ্ধতিতে ১৫ লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৩৭ কোটি ৯৬ লাখ ২৪ হাজার ৬২৬টি নমুনা।

এ সম্পর্কিত আরও খবর