ফল ঘোষণার আগেই অভিনন্দন বার্তায় ভাসছেন রাইসি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:59:52

আনুষ্ঠানিক ফল ঘোষণার অনেক বাকি। তবু এখন পর্যন্ত যেসব খবর পাওয়া যাচ্ছে তাতে ইরানের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন কট্টরপন্থী রক্ষণশীল নেতা ইব্রাহিম রাইসি। তার এই বিজয় স্পষ্ট হয়ে উঠার সঙ্গে সঙ্গে বিরোধীরা ফল মেনে নিয়েছেন এবং রাইসিকে অভিনন্দন জানিয়েছেন।

শুক্রবার (১৮ জুন) ইরানের নতুন প্রেসিডেন্ট নির্ধারণে ভোট দিয়েছে দেশটির জনগণ। এতে কট্টরপন্থী নেতা ইব্রাহিম রাইসির জয় অনেকটাই সুনিশ্চিত বলে শুরু থেকে ধারণা করা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এই নির্বাচনে ইব্রাহিম রাইসির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কট্টর ডানপন্থী আরও দুই প্রার্থী মহসেন রেজাই ও আমির হোসেন ঘাজিজাদ্দেহ হাসেমি। তাঁরা দুজনই রাইসিকে অভিনন্দন জানিয়েছেন। রয়টার্সের খবরে বলা হয়েছে, এ ছাড়া এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী মধ্যপন্থী আবদুল নাসের হেমাতিও তাঁকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, আমি আশা করছি, সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অধীনে রাইসির প্রশাসন ইরানকে এগিয়ে নেবে। দেশের জীবনযাত্রার মান উন্নত হবে।’ হেমাতি ছিলেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রধান।

প্রাথমিক ফলাফলের ভিত্তিতে শনিবার (১৯ জুন) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইরানে ভোটারের সংখ্যা ৫ কোটি ৯০ লাখ। এর মধ্যে ২ কোটি ৮৬ লাখ ভোট গণনা হয়েছে। তার মধ্যে ১ কোটি ৭৮ লাখ ভোট পেয়েছেন রাইসি।

ধারণা করা হচ্ছে, ভোটের হিসাবে দ্বিতীয় অবস্থানে থাকবেন মহসেন রেজাই। তিনি ভোট পেয়েছেন ৩৩ লাখ।

ইরানের নতুন প্রেসিডেন্ট আগামী আগস্টে ক্ষমতা গ্রহণ করবেন।

এ সম্পর্কিত আরও খবর