ভারতে করোনাকালে অ্যান্টিবায়োটিক বিক্রি বৃদ্ধিতে উদ্বেগ

ভারত, আন্তর্জাতিক

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 15:26:48

ভারতে প্রলয়ঙ্করী করোনা ঢেউয়ে আতঙ্কিত মানুষের মধ্যে যথেচ্ছভাবে অ্যান্টিবায়োটিক্স-এর ব্যবহার হয়েছে। কোভিড সংক্রমণ ঠেকানোর ভুল ধারণায় অ্যান্টিবায়োটিক ওষুধের বিক্রি হু হু করে বৃদ্ধি পায়। আমেরিকার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় ও কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের যৌথ সমীক্ষায় উঠে আসা এই চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে দেশটির একটি ন্যাশনাল মিডিয়া।

সমীক্ষায় স্পষ্ট বলা হয়েছে, ২০২০ সালের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে অতিরিক্ত ২১ কোটি ৬৪ লাখ অ্যান্টিবায়োটিক্স ব্যবহার হয়েছে ভারতে। আর অ্যাজিথ্রোমাইসিনের ক্ষেত্রে সেই পরিমাণ ৩ কোটি ৮০ লাখ। অথচ, অ্যান্টিবায়োটিক্স শুধুমাত্র ব্যাকটিরিয়াজনিত সংক্রমণে কাজ করে, ভাইরাস ঘটিত রোগে নয়।

উল্লেখ্য, ২০২০ সালের জুন-সেপ্টেম্বর সময়ে ভারতে করোনা সংক্রমণ শিখর ছুঁয়েছিল। আর এই মেয়াদে করোনা রুখতে কী পরিমাণ অ্যান্টিবায়োটিক্স প্রয়োগ করা হয়েছে, তা জানতে সমীক্ষা চালায় আমেরিকা ও কানাডার দুই বিশ্ববিদ্যালয়।

গবেষণায় জানা যায়, ওই সময়কালে ভারতে অ্যান্টিবায়োটিক্সের বিক্রি লাফিয়ে বেড়েছে। ২০২০ সালে ভারতে প্রাপ্তবয়স্কদের ব্যবহৃত অ্যান্টিবায়োটিক্স বিক্রি বেড়ে হয়েছে ৭৬.৮ শতাংশ। যেখানে ২০১৮ ও ২০১৯ সালে বিক্রির পরিমাণ ছিল যথাক্রমে ৭২.৬ এবং ৭২.৫ শতাংশ। অর্থাৎ, ৪ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে, যা উদ্বেগজনক।

একইভাবে, ২০১৮ (৪ শতাংশ) এবং ২০১৯ (৪.৫ শতাংশ) সালের তুলনায় ২০২০ সালে প্রাপ্তবয়স্কদের অ্যাজিথ্রোমাইসিন বিক্রি বেড়ে হয়েছে ৫.৯ শতাংশ। পাশাপাশি, শ্বাসযন্ত্রের সংক্রমণ নিরাময়ে ব্যবহৃত ডক্সিসাইক্নিন ও ফারোপেনেম অ্যান্টিবায়োটিক্সের বিক্রিও লাফিয়ে বেড়েছে।

গবেষকরা আরও বলেছেন, করোনা মহামারিতে যেখানে ভারতে অ্যান্টিবায়োটিক্সের বিক্রি আকাশ ছুঁয়েছে, সেখানে আমেরিকা ও অন্যান্য উচ্চ আয়ের দেশে তার বিক্রি হ্রাস পেয়েছে। এরপরেই যথেচ্ছ অ্যান্টিবায়োটিক্স ব্যবহার নিয়ে অশনিসঙ্কেত শুনিয়েছেন গবেষকদলের অন্যতম সুমন্ত গান্দ্রা। আমেরিকার বার্নে-জিউ হাসপাতালের এই সংক্রমণ বিশেষজ্ঞের কথায়, ‘বিশ্বব্যাপী চিকিৎসা ক্ষেত্রে ‘অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স’ একটা বড় চ্যালেঞ্জ। অর্থাৎ, অ্যান্টিবায়োটিক্সের যথেচ্ছ ব্যবহারের ফলে সাধারণ কাটাছেঁড়া, নিউমোনিয়ার মতো সংক্রমণ সহজে সারতে চায় না। ফলে রোগী মৃত্যুর মুখে চলে যায়।

প্রসঙ্গত, অ্যান্টিবায়োটিক্স নিয়ে এই সমীক্ষাটি ‘পিএলওএস মেডিসিন’ নামক জার্নালে প্রকাশ পেয়েছে।

এ সম্পর্কিত আরও খবর