ভারতের এলাহাবাদের নতুন নাম `প্রয়াগরাজ'

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:45:31

ভারতের সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য উত্তর প্রদেশের শহর এলাহাবাদের নাম পরিবর্তন করে নতুন নাম ‘প্রয়াগরাজ’ রেখেছে  রাজ্য কর্তৃপক্ষ।

ভারতের স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, ভারতের হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত সরকার শহরটির মুসলিম নাম এলাহাবাদ পরিবর্তন করে হিন্দুত্ববাদী নাম প্রয়াগরাজ রেখেছে।

ক্ষমতাসীন বিজেপি’র এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘প্রায় ১০ লাখ লোকের বাস উত্তর প্রদেশের উত্তরাংশে অবস্থিত এলাহাবাদ এখন থেকে প্রয়াগরাজ হিসেবে পরিচিত হবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেসকে উত্তর প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেন, ‘মন্ত্রিপরিষদের সভায় প্রদেশটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রস্তাবে এ নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়।’

‘মন্ত্রিপরিষদের সকল সদস্য আনন্দিত ছিলেন এবং আজ থেকে এলাহাবাদের নাম পরিবর্তিত হয়ে হবে প্রয়াগরাজ।’

ভারতের রাজধানী নয়া দিল্লীর ৬৫০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থিত এলাহাবাদ ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর জন্মস্থান। ষোল শতকে মুঘল শাসকরা এ শহরটির এলাহাবাদ নামকরণ করেন।

গঙ্গা ও যমুনার মিলনস্থল প্রয়াগরাজ। এখানে প্রতিবছর জানুয়ারিতে হিন্দুদের বড় মেলা ‘কুম্ভ’ আয়োজিত হয়।

২০১৩ সালে প্রয়াগরাজের এ মেলায় ১০ কোটির বেশি মানুষ উপস্থিত হন।

বিরোধী দল কংগ্রেসের মুখপত্র অঙ্কর সিং এর আগে বলেছিলেন, এ নাম পরিবর্তন ব্রিটিশদের বিরুদ্ধে ভারতের আন্দোলনে শহরটির অবদান খর্ব করবে।

শহরটিকে উৎসাহের কেন্দ্র নামে অভিহিত করেন অঙ্কর সিং। তিনি বলেন, ‘ঊনিশ শতকের শেষের দিকে ভারতীয় নেতাদের বেশ কয়েকটি সভা হয় এ শহরে। যা স্বাধীনতা আন্দোলনের পথ সুগম করে।’

শহরটির নাম পরিবর্তনের এ সিদ্ধান্ত এমন এক সময়ে নেওয়া হল যখন নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দলের ভিন্ন ইতিহাস ও পরিচয় মুছে ফেলার বক্তব্য নিয়ে দেশজুড়ে সমালোচনা হচ্ছে।

একজন ধর্মগুরু আদিত্যনাথ, ভারতের মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে হিংস্রতা উস্কে দেওয়ার জন্য যাকে অভিযুক্ত করা হয়, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে মুঘল আমলে নামকরণ করা বিভিন্ন অবকাঠামোর নাম পরিবর্তনের প্রস্তাব করেন।

গত বছর তিনি মুঘলসরাই জংশন রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে রাখেন ধ্যান দয়াল উপাধ্যায় রেলওয়ে স্টেশন এবং ব্যারেইলি, কানপুর ও আগ্রা বিমানবন্দরের নাম হিন্দুত্ব অনুসারে পরিবর্তনের প্রস্তাব করেন।

উত্তর প্রদেশের ২২ কোটি জনগণের মধ্যে ১৯ শতাংশ হচ্ছে মুসলমান।

১৯৭৭ সালের পর গত বছর মার্চের নির্বাচনে ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে বিজেপি সর্বোচ্চ সংখ্যাগরিষ্টতা নিয়ে বিজয়লাভ করে।

১৩০ কোটি মানুষের দেম ভারতে ৮০ শতাংশ হিন্দু, ১৪ শতাংশ মুসলিম আর বাকি অংশ খ্রিষ্টান, শিখ ও অন্যান্য সংখ্যালঘুদের দখলে।

আনুষ্ঠানিকভাবে ভারত একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। কিন্তু চার বছর আগে হিন্দু জাতীয়তাবাদের ভিত্তিতে নির্বাচনে প্রতিযোগিতা করে। হিন্দু ভোটারদের আকৃষ্ট করার জন্য দলটির নেতাদের মুসলিমবিরোধী বক্তব্যের অভিযোগ ওঠে।

এ সম্পর্কিত আরও খবর