ফাইজার-অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ ডেল্টা প্রতিরোধে কার্যকর

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 02:48:32

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টা প্রতিরোধে ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকা টিকার দুটি ডোজ উচ্চমাত্রায় কার্যকর। সাম্প্রতিক এক গবেষণার ফলাফলে এ তথ্য উঠে এসেছে।

নতুন এ গবেষণাটি বুধবার (২১ জুলাই) নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা গেছে, দুইটি ডোজই নিয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ডেল্টা ভ্যারিয়ান্ট প্রতিরোধে ৮৮ শতাংশ কার্যকর ফাইজার। আর ৬৭ শতাংশ কার্যকর অ্যাস্ট্রাজেনেকা।

এই গবেষণায় আরও দেখা গেছে, ডেল্টা ধরন প্রতিরোধে ফাইজারের এক ডোজ ৩৬ শতাংশ কার্যকর। আর অ্যাস্ট্রাজেনেকার এক ডোজ ৩০ শতাংশ কার্যকর।

গবেষণায় দেখা গেছে, ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকার দুই ডোজ ডেল্টা সংক্রমণে সৃষ্ট উপসর্গযুক্ত অসুস্থতা প্রতিরোধে ৮৮ শতাংশ কার্যকর। আর আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এর কার্যকারিতা ৯৩ দশমিক ৭ শতাংশ।

পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) গবেষকরা বলেছেন, দুই ডোজ নেওয়ার পরে আলফা ও ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে টিকাগুলোর কার্যকারিতায় খুব সামান্যই পার্থক্য দেখা গেছে।

পিএইচই এর আগে বলেছিল যে কোনও ভ্যাকসিনের প্রথম ডোজটি ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে প্রায় ৩৩ শতাংশ কার্যকর।

রাশিয়ার তৈরি টিকা স্পুটনিক-৫ ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে কার্যকর। গত জুনে স্পুটনিক কর্তৃপক্ষ দাবি করেছিল, তাদের টিকা ডেল্টা প্রতিরোধে ৯০ শতাংশ কার্যকর। বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়ার তৈরি করোনার টিকা স্পুটনিক ব্যবহার করছে। রাশিয়াও চেষ্টা করছে যত বেশি দেশে সম্ভব এই টিকা ছড়িয়ে দেওয়ার। এর আগের একটি গবেষণায় দেখা গিয়েছি, করোনার মূল ধরন প্রতিরোধে স্পুটনিক ৯২ শতাংশ কার্যকর।

সূত্র, আল জাজিরা।

এ সম্পর্কিত আরও খবর