দিল্লিতে মমতা

ভারত, আন্তর্জাতিক

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:23:18

তৃতীয়বার পশ্চিমবঙ্গের ক্ষমতায় বসার পর এই প্রথম রাজধানী দিল্লিতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। রাজ্যের জন্যে আরও ভ্যাকসিন দাবি করলেন। পশ্চিমবঙ্গ রাজ্যের নাম 'বাংলা' করার কথাও বললেন। তারপর গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদক্ষেপে ভারতের কেন্দ্রীয় সরকার বদলের মিশন ২০২৪-কে সামনে রেখে বিজেপি বিরোধী ফ্রন্ট গঠনের প্রাথমিক কাজও করলেন। বিশ্লেষকদের মতে, মমতার দিল্লি সফরের লক্ষ্য সুদূরপ্রসারী।

মমতা মঙ্গলবার (২৭ জুলাই) কংগ্রেস নেতা কমলনাথ ও আনন্দ শর্মার সঙ্গে বৈঠক করেন।  তবে আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের দুই বর্ষীয়ান নেতাই জানিয়েছেন বিরোধী জোট নয়, একুশের বিধানসভায় তৃণমূলের দুর্দান্ত ফল নিয়েই কথা হয়েছে। তলে তলে মমতাকে সামনে রেখে বিজেপি বিরোধী রাজনীতি চাঙ্গা করার বিষয়টি চেপে রাখলেন কৌশলী নেতারা।

জানা গিয়েছে, বুধবার (২৮ জুলাই) কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গেও সাক্ষাৎ করবেন তৃণমূল সুপ্রিমো মমতা। ভারতীয় সংসদে বর্তমানে যে বাদল অধিবেশন চলছে, মমতা আগেই জানিয়েছিলেন, সম্ভব হলে সংসদ ভবনেও যাবেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাতের পর এদিন কংগ্রেস নেতা কমলনাথ বলেন, ‘মমতার সঙ্গে আমার পরিচয় অনেক দিনের। মমতা দেখিয়ে দিয়েছেন মানুষ যদি সঙ্গে থাকে তবে যে কোনও শক্তিকে রোখা সম্ভব।’ বিরোধী জোট নিয়ে কোনও আলোচনা হয়নি বলেই দাবি প্রবীণ কংগ্রেস নেতার। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘জোট নিয়ে আলোচনার জন্য আমাদের নেতৃত্ব রয়েছেন। কিন্তু মমতাজির নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে। কিন্তু, দেশে বর্তমানে কী ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে, মূল্যবৃদ্ধি থেকে শুরু করে আইনশৃঙ্খলা ব্যবস্থা কোন জায়গায় পৌঁছেছে এবং চাপা দেওয়ার ও লুকিয়ে রাখার রাজনীতি কোন পর্যায়ে এসে গিয়েছে, সেই নিয়ে অবশ্যই কথা হয়েছে।’

কমল নাথের সঙ্গে সাক্ষাতের পর কংগ্রেসের আরেক শীর্ষ কংগ্রেস নেতা আনন্দ শর্মার সঙ্গেও সাক্ষাৎ করেন তৃণমূল নেত্রী। আনন্দ শর্মা বলেছেন, ‘দেশের বর্তমান অবস্থা নিয়ে কথা হয়েছে। ওনাকে বাংলার তৃতীয়বার জেতার জন্য শুভেচ্ছা জানিয়েছি। আগামিকাল সোনিয়াজির সঙ্গে ওনার বৈঠক রয়েছে।’

উল্লেখ্য, মোদি-শাহ জুটির সর্বাত্মক নির্বাচনী প্রচেষ্টাকে যেভাবে উড়িয়ে দিয়ে মমতা বাংলার ক্ষমতা ধরে রেখেন, তাতে তিনি বিজেপি বিরোধী সর্বভারতীয় প্রতীকে পরিণত হয়েছেন। প্রথম দিল্লি সফরে মমতা সে লক্ষ্যে প্রাথমিক আলাপ-আলোচনা সম্পন্ন করবেন বলেই পর্যবেক্ষকদের ধারণা।

এ সম্পর্কিত আরও খবর