শিগগিরই টিকা রফতানি করবে ভারত, অগ্রাধিকারে আফ্রিকা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:14:32

ভারত শিগগিরই কোভিড-১৯ ভ্যাকসিন রফতানি করার কথা ভাবছে। আর এক্ষেত্রে অগ্রাধিকার পাবে আফ্রিকা।

ভারতে প্রাপ্তবয়স্কদের বড় একটি অংশকে টিকা দেওয়ার কাজ শেষ হওয়ায় এবং উৎপাদন বাড়ায় ফের টিকা রফতানি কার্যক্রম শুরু করার কথা চিন্তা করছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স জানায়, বিশ্বে সবচেয়ে বেশি পরিমাণে ভ্যাকসিন উৎপাদন করে ভারত। ভ্যাকসিন রফতানিতেও শীর্ষে ভারত। তবে করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানার পর নিজেদের জনগণকে অগ্রাধিকার দিতে গত এপ্রিলে দেশটি করোনার টিকা রফতানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশ।

ভারত সরকার ডিসেম্বরের মধ্যে দেশটির ৯৪ কোটি ৪০ লাখ প্রাপ্তবয়স্কের সবাইকে করোনাভাইরাসের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে; দেশটির প্রাপ্তবয়স্কদের ৬১ শতাংশ এরই মধ্যে টিকার অন্তত একটি ডোজও পেয়ে গেছেন।

চীনবিরোধী কৌশলগত জোট কোয়াডের শীর্ষ নেতাদের বৈঠকে যোগ দিতে এ মাসের শেষে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে হতে যাওয়া এই বৈঠকে মোদি ছাড়াও জাপান ও অস্ট্রেলিয়ার সরকারপ্রধানরা অংশ নেবেন।

মোদির এ সফরের আগেই ভারত টিকা রফতানির বিষয়টির একটি ফয়সালা করতে চায় জানিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, টিকা রফতানির সিদ্ধান্ত অনেকটাই চূড়ান্ত। ভারত টিকা ও কোভিড অপারেশনাল মডেল দিয়ে আফ্রিকাকে সহযোগিতা করতে চায়।

ভারতের টিকা রপ্তানি সমন্বয়ের দায়িত্বে থাকা এই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের সঙ্গে দেখা করেন।

ভারতের টিকা রফতানি সমন্বয়ের দায়িত্বে থাকা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সোমবার (১৩ সেপ্টেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের সাথে সাক্ষাৎ করেন।

ডব্লিউএইচও মঙ্গলবার জানিয়েছে যে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সে টিকা সরবরাহ পুনরায় শুরু করার জন্য ভারতীয় কর্মকর্তাদের সাথে ধারাবাহিক আলোচনা চলছে।

ডব্লিউএইচওর সিনিয়র কর্মকর্তা ব্রুস অ্যালওয়ার্ড এক ব্রিফিংয়ে বলেন, আমরা আশ্বস্ত হয়েছি যে এই বছর ভারত আবার টিকা সরবরাহ শুরু হবে। আমরা আশা করছি যে এটি এই বছরের শেষ নাগাদ না হয়ে আরও আগে বা আসছে সপ্তাহগুলোতেই হবে।

ভারত টিকা রফতানি বন্ধ করার আগে, প্রায় ১০০টি দেশে টিকার ৬ কোটি ৬০ লাখ ডোজ অনুদান হিসেবে দিয়েছিল, বা বিক্রি করেছিল।

এ সম্পর্কিত আরও খবর