দুর্ঘটনার অসংখ্য রেকর্ড লায়ন এয়ারলাইন্সের

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:22:13

 

ইন্দোনেশিয়ার সবচেয়ে নবীনতম এবং বৃহৎ বাজেট এয়ারলাইন্স লায়ন এয়ারলাইন্স। তবে গত ২০ বছরেই এই এয়ারলাইন্সের রয়েছে দুর্ঘটনায় রেকর্ড গড়ার ইতিহাস। আর এরই মধ্যে গত সেপ্টেম্বর থেকে বাংলাদেশে যাত্রা শুরু করেছে এর সহযোগী এয়ারলাইন্স প্রতিষ্ঠান 'থাই লায়ন।' যা এর মধ্যেই বাজে সেবা প্রদানের স্বাক্ষর রেখেছে।

গত ২৯ অক্টোবর জাকার্তা থেকে উড়াল দিয়ে লায়ন এয়ারের অভ্যন্তরীণ ফ্লাইট জেটি ৬১০ বাংকা বেলিটাংয় দ্বীপের পাংকাল পিনাংয়ের দিকে যাচ্ছিল। তবে উড্ডয়নের মাত্র ১৩ মিনিটের মাথায় জাভা সাগরে আছড়ে পড়ে বিমানটি। এতে নিহত হন ১৮৯ জন যাত্রী।

এর আগে দুর্ঘটনায় এতো মানুষের মৃত্যু না হলেও এই ধরনের বিমান দুর্ঘটনা কিন্তু লায়ন এয়ারের জন্যে নতুন কিছু না। এর আগে ২০১৩ সালে ইন্দোনেশিয়ার বালি থেকে উড্ডয়ন করার সময় রানওয়ে চ্যুত হয়ে ১০১ জন যাত্রী এবং ৭ জন ক্রু নিয়ে সাগড়ে আছড়ে পড়েছিল লায়ন এয়ারলাইন্স। সেবার কারো মৃত্যু না হলেও আহত হন ৭ জন।

একই বছর লায়ন এয়ারের একটি বিমান ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপ থেকে উড্ডয়নের সময় একটি গরুর সঙ্গে আঘাত লেগে রানওয়ে থেকে বেরিয়ে পড়ে।

লায়ন এয়ার ইন্দোনেশিয়ার একটি বড় গ্রুপ। তাদের অধীনেই রয়েছে বাটিক এয়ারলাইন্সও। ২০১৬ সালের এপ্রিলে জাকার্তায় ৪৯ জন যাত্রী ও ক্রু নিয়ে উড্ডয়নের সময় ট্রান্সনুসা এয়ারলাইন্সের পেছনে ধাক্কা দেয় বাটিক এয়ারলাইন্স। এতে বাটিক এয়ারলাইন্সের একটি পাখা ভেঙে যায়।

এছাড়াও ২০১১ এবং ২০১২ সালে এই এয়ারলাইন্সের অনেক পাইলটকে সনাক্ত করা হয় যারা মেথামফেটামাইন নামক ড্রাগে আসক্ত।

এই দুর্ঘটনায় লায়ন এয়ার কর্তৃপক্ষের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন ইন্দোনেশিয়াসহ অন্যান্য দেশের যাত্রীরাও। ফেরী রহমত চন্দ্রা পিলাং ইন্দোনেশিয়ায় বিশ্ব ব্যংকের সিনিয়র উপদেষ্টা হিসেবে কাজ করছেন। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, লায়ন এয়ার গ্রুপ ইন্দোনেশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার একটি ধনী শিল্প গ্রুপ। তবে এই বাজেট এয়ারলাইন্সটি বেশিরভাগ ইন্দোনেশিয়ান এবং আশিয়ান দেশের মানুষের কাছে পরিচিত বিলম্ব ফ্লাইটের কারণে।

এছাড়াও এর রক্ষণাবেক্ষণ না করা, বাজে সেবা এবং এর অপ্রস্তুত যাত্রার জন্যেই বেশি পরিচিত। আপনারা সবচেয়ে বাজে এয়ারলাইন্স হিসেবেই এটিকে বিবেচনা করতে পারেন।

মেকানিসিয়ানের কর্মকর্তা আবদুর রহমান উইজায়া বলেছেন, এয়ারলাইন্স কোম্পানির বাজে ব্যবস্থাপনা এবং দুর্বল নিরাপত্তা ব্যবস্থাই এই দুর্ঘটনার জন্যে দায়ী।

এ সম্পর্কিত আরও খবর