মিশরে চার বছর পর জরুরি আইন প্রত্যাহারের ঘোষণা সিসির

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 15:11:28

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি দেশটিতে প্রায় চার বছর ধরে চলা জরুরি অবস্থা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন। স্থানীয় সময় সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় এক ফেসবুক পোস্টে সিসি এ ঘোষণা দেন। খবর আল-জাজিরার।

ফেসবুক পোস্টে তিনি লেখেন, ‘এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা এখন অনেক ভালো। এ কারণেই আমরা সারাদেশ থেকে জরুরি অবস্থা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। মিশরের নাগরিক এবং আমার অনুগতদের ধন্যবাদ জানাচ্ছি।’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে মিশরের দুটি গির্জায় বোম হামলা পর দেশটিতে জরুরি আইন জারি করা হয়। আইএসের ওই হামলায় অন্তত ৪০ জন নিহত ও কয়েক ডজন আহত হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, জরুরি আইনের মাধ্যমে কর্তৃপক্ষ ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার এবং মানুষের বাড়িতে তল্লাশি করার অনুমতি দেয়। তাছাড়া খর্ব করার হয় বাক-স্বাধীনতা এবং সমাবেশের মতো সাংবিধানিক অধিকার।

দেশটিতে চার বছর ধরে অস্থিরতা বিরজা করছে। বিশেষ করে সিনাই উপত্যকার উত্তরাঞ্চলে হামলার ঘটনা বেশি ঘটছে। মাঝে মধ্যে অন্যান্য জায়গায়ও হামলার ঘটনা ঘটে।

এদিকে, মানবাধিকার সংগঠনগুলো বলছে, সরকার জরুরি অবস্থা জারি করে যে কোনো ধরনের বিক্ষোভ নিষিদ্ধ করেছে এবং ভিন্ন মতকে দমন করতে সক্ষম হয়েছে।

মিশরের বিশিষ্ট অধিকারকর্মী হোসাম বাহগাত এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি জরুরি রাষ্ট্রীয় নিরাপত্তা আদালতের ব্যবহার বন্ধ করবে।

সিসি ২০১৩ সালে মুসলিম ব্রাদারহুডের গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি মোহাম্মাদ মুরসিকে উৎখাত করেন। তারপর ২০১৪ সাল থেকে তিনি দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

এ সম্পর্কিত আরও খবর