সুদানের সেনাবাহিনী ৬ রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 07:26:25

সুদানের ক্ষমতাসীন সেনাবাহিনী বিভিন্ন দেশে ও সংস্থায় থাকা নিজেদের ছয়জন রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে। একই সঙ্গে অভ্যুত্থানবিরোধীদের বিক্ষোভ দমাতে আরও কঠোর হয়েছে নিরাপত্তা বাহিনী।

বুধবার (২৭ অক্টোবর) রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে ছয় রাষ্ট্রদূতকে বরখাস্তের ঘোষণা প্রচার করা হয়। এর মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্র, ইউরোপীয়ান ইউনিয়ন, চীন, কাতার, ফ্রান্সে নিযুক্ত সুদানের রাষ্ট্রদূত। এছাড়া সুইজারল্যান্ডের জেনেভা মিশনের প্রধানকেও বরখাস্ত করেছে সুদানের সেনাবাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, সুদানে গত সোমবার অভ্যুত্থানের মাধ্যমে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এই অভ্যুত্থানের সমালোচনা করায় এই ছয় রাষ্ট্রদূতকে বরখাস্ত করে সেনাশাসক।

অভ্যুত্থানের পর খার্তুমে বেশ কয়েকটি পশ্চিমা দূতাবাস বলেছে, তারা ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক ও তাঁর মন্ত্রিসভাকে সুদানের ‘অন্তর্বর্তীকালীন সরকারের সাংবিধানিক নেতা’ হিসেবে স্বীকৃতি দেবে। তাদের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ছয় রাষ্ট্রদূতকে বরখাস্তের সিদ্ধান্ত নিলেন সেনাশাসকেরা।

আজও সেনাবাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীরা অসহযোগ আন্দোলনের ডাক দেওয়ায় বন্ধ রয়েছে বহু দোকানপাট। অবরোধ করা হয়েছে বিভিন্ন সড়ক।

এ সম্পর্কিত আরও খবর