মোদির ট্যাক্সিতে চড়ার ভাইরাল ছবিটি ‘ভুয়া’, ক্ষুব্ধ বিজেপি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 12:26:49

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ওই ছবিতে দেখা যাচ্ছে, ‘মোদি একটা ট্যাক্সি ক্যাব থেকে নামছেন।’

ভারতীয় প্রধানমন্ত্রীর ট্যাক্সিতে চড়ে ভ্যাটিক্যান সিটিতে পোপের সঙ্গে সাক্ষাত করতে যাওয়া নিয়ে ট্রল শুরু করেন নেটিজেনরা। আবার মোদিভক্ত কেউ কেউ এটিকে ‘ইতিবাচক’ হিসেবে উপস্থাপনের চেষ্টাও করছেন।

তবে ভাইরাল হওয়া ওই ছবিটি ভুয়া বলে জানিয়েছেন ফ্যাক্টচেকাররা। মোদবিরোধী একটি পক্ষ ছবিটি এডিট করে দামি গাড়ির স্থলে ‘ট্যাক্সি’ লেখা যুক্ত করেছেন এবং তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ বিজেপি নেতাদের।

barta24
পোপের সঙ্গে দেখা করতে যাওয়ার আসল ছবি। ছবি: এএনআই

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই ওই সময়ের আসল ছবিটি প্রকাশ করেছে। একইসঙ্গে ছড়িয়ে পড়া ছবিটি যে ভুয়া তা নিয়েও বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে সংবাদ সংস্থাটিতে।

এএনআই-এর তথ্য অনুযায়ী, গত ৩০ অক্টোবর ইতালির রোমে পোপের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন মোদি। সেখানে পৌঁছে গাড়ি থেকে নামার সময় একটি ছবি নেওয়া হয়, এএনআই তাদের টুইটার, ফেসবুক ও ওয়েবসাইটে প্রকাশও করে।

ওই ছবিটি কোনো একটি মহল এএনআই থেকে নিয়ে তার ওপর নিখুঁতভাবে ইংরেজিতে লেখা ‘ট্যাক্সি’ শব্দটি বসিয়ে দিয়েছে, যা ট্যাক্সি ক্যাবগুলোতে ব্যবহার করা হয়ে থাকে। ছবিতে গাড়ির সামনে থাকা নম্বর প্লেটটিও পরিবর্তন করে অন্য নম্বরপ্লেট জুড়ে দেওয়া হয়।

তবে ফ্যাক্টচেকাররা ছবিটি যাচাই করে ভুয়া বলে উল্লেখ করেছেন। মূলত বিজেপি নেতা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্রল করতেই ছবিটি ছড়িয়ে দেওয়া হয়েছে। এর পেছনে কংগ্রেসসহ বিভিন্ন বিরোধীপক্ষকে দোষারোপ করছে বিজেপি।

এ সম্পর্কিত আরও খবর