দূষণ থেকে বাঁচাতে কলকাতার রবীন্দ্র সরোবরে পূজা নিষিদ্ধ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 22:08:39

দূষণের কবল থেকে কলকাতার রবীন্দ্র সরোবরকে বাঁচাতে এবার সেখানে ‘ছটপূজা’ হবে না। একই সঙ্গে সুভাষ সরোবরেও হবে না এ পূজা। তবে গঙ্গার ঘাটগুলোতে ছটপূজা করতে পারবেন সনাতন ধর্মাবলম্বীরা।

জানা গেছে, আগামী ১০ ও ১১ নভেম্বর ছটপূজা অনুষ্ঠিত হবে। প্রতিবছর গঙ্গার ঘাটগুলোর পাশাপাশি রবীন্দ্র ও সুভাষ সরোবরেও পূজা হয়। তবে পরিবেশ রক্ষায় সুপ্রিম কোর্টের দেওয়া আদেশ মেনে এবার এ দুই সরোবরে পূজা করতে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

barta24

কর্তৃপক্ষ বলছে, ভয়ানক দূষণের মুখে পড়েছে রবীন্দ্র ও সুভাষ সরোবর। পানি অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় সম্প্রতি মাছের মড়ক দেখা দেয়। পরিবেশ সংরক্ষণে ইতোমধ্যে আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফলে এবার রবীন্দ্র এবং সুভাষ সরোবরে হচ্ছে না ছটপূজা।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ছটপূজার পুণ্যার্থীরা থাকেন এমন ওয়ার্ডের কাছে হোর্ডিং ও পোস্টার দিয়ে বিকল্প জলাশয়ের কথা জানানো হচ্ছে। চেষ্টা করা হচ্ছে যাতে কেউ দীর্ঘদিনের প্রথা মেনে রবীন্দ্র সরোবরে ব্রত পালনে না যান।

barta24

গঙ্গার ৩৭টি ঘাট এবং যোধপুর পার্ক, পোদ্দারনগর, আনন্দপুর ও পাটুলি মিলিয়ে ১৭০ ঘাট ছটপূজার জন্য প্রস্তুত হয়েছে বলে জানান প্রশাসকমণ্ডলীর সদস্য দেবাশিস কুমার।

এদিকে, রবীন্দ্র সরোবর পরিদর্শন করেছেন কলকাতার বিশিষ্ট পরিবেশবিদ ও আইনজীবী সুভাষ দত্ত। এসময় তিনি জাতীয় সরোবর দূষণের ২৭টি বিপজ্জনক ক্ষেত্র চিহ্নিত করেছেন। ক্ষেত্রগুলোর ছবি ও তথ্য আগামী সপ্তাহে সুপ্রিম কোর্টে সরোবরের পরিবেশ সংক্রান্ত মামলার শুনানিতে জমা দেবেন বলেও জানান সুভাষ।

এ সম্পর্কিত আরও খবর