আফগানিস্তানের অভ্যন্তরে বৈদেশিক মুদ্রা ব্যবহারে নিষেধাজ্ঞা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 07:01:50

আফগানিস্তানে তালেবানের নতুন সরকার বৈদেশিক মুদ্রা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। এক ঘোষণায় জানিয়েছে, কেউ আফগানিস্তানের অভ্যন্তরে বিদেশি মুদ্রা ব্যবহার করতে পারবে না। নিষেধাজ্ঞা অমান্য করলে কঠিন শাস্তির মুখোমুখি হতে বলেও হুঁশিয়ারি দিয়েছে গোষ্ঠীটি। খবর আল-জাজিরার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, আফগানিস্তানের অভ্যন্তরে অনেক জায়গায় মার্কিন ডলার ব্যবহার হয়ে থাকে। এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলে পাকিস্তানের সীমান্তবর্তী বাণিজ্য রুটে পাকিস্তানি রুপি ব্যবহার হয়।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সরকারের পক্ষ থেকে এক বিবৃতি অনলাইনে পোস্ট করে জানিয়েছেন, ইসলামিক আমিরাতের সব নাগরিক, দোকান মালিক, ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং সাধারণ মানুষকে নির্দেশ দেওয়া হচ্ছে যে, সব ধরনের বিদেশি মুদ্রা ব্যবহার করা থেকে বিরত থাকার জন্য। নিষেধাজ্ঞা অমান্য করলে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলে নেয় তালেবান গোষ্ঠী। এমন পরিস্থিতিতে দেশটিতে সহায়তা বন্ধ করে দেয় বিশ্বের অনেক দেশ। এতে সংকটে পড়েছে আফগানিস্তান। এমকি যুক্তরাষ্ট্র আফগানিস্তানের রিজার্ভের বিপুল অর্থ আটকে দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর