করোনা আতঙ্কে চীনে শিক্ষার্থীদের স্কুলে আটকে রাখে রাতভর!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 10:08:27

চীনের একটি প্রাইমারি স্কুলে এক কর্মীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এমন খবরে কয়েক ঘণ্টার জন্য শিক্ষার্থীদের স্কুলের ভেতর আটকে রাখা হয়। বিষয়টি জানতে পারলে চিন্তিত হয়ে পড়েন অভিভাবকেরা, ছুটে আসেন স্কুলে। প্রায় মধ্যরাত পর্যন্ত তারা স্কুলের সামনে অপেক্ষা করেন। এই সময়ে স্কুলে কেউ ঢুকতে এবং বের হতে পারেনি।

শিক্ষার্থীদের স্কুলের ভেতরে রেখেই কোভিড পরীক্ষা করানো হয় এবং ফলাফল না আসা পর্যন্ত তাদের স্কুলের ভেতরেই রাখা হয়। সেখানে উপস্থিত শিক্ষার্থীদের বয়স ৭ থেকে ১২ বছরের মধ্যে। চীনের স্থানীয় ওয়েবসাইট জিমু থেকে জানা যায়, রাত প্রায় ১১টা ৩০ মিনিটে স্কুলের প্রধান শিক্ষক অপেক্ষাকৃত অভিভাবকদের জানিয়ে দেন কোন কোন শিক্ষার্থীকে কোয়ারেন্টিনে যেতে হবে।

এসময় শিক্ষার্থীদের জন্য কাপড় আনতে বলা হয় অভিভাবকদের। স্কুলের প্রধান শিক্ষক আরও জানান, পরের দিন শিক্ষার্থীরা কোভিডের ফলাফল পাওয়ার পরই বাসায় যেতে পারবে। স্কুলের ভেতর মোট কতজন শিক্ষার্থী আটকে পড়েছিল তা এখনও নিশ্চিত নয়। তবে ফাল্গুন-গং সম্প্রদায়ের সাথে সম্পৃক্ত নিউ টাং ডাইন্যাস্টি টেলিভিশনের সংবাদে বলা হয়েছে, শেষ পর্যন্ত ৩৫ জন শিক্ষার্থীকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

স্কুলের সকলের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী এবং কর্মীদের কোভিড পরীক্ষা করানো হয়েছে বলে জানা গেছে। বর্তমানে সীমিত সময়ের জন্য স্কুলটি বন্ধ করে দেওয়া হয়েছে। করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে দুই বছর ধরে জিরো-কোভিড নীতি অনুসরণ করে আসছে চীন। যা এখন পর্যন্ত পরিবর্তন হয়নি।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যে পদক্ষেপগুলো নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে কঠোর লকডাউন এবং সীমান্ত বন্ধ করে দেওয়া। যা পশ্চিমাদেশের গৃহীত পদক্ষেপ থেকে আলাদা। বরং এশিয়ার অনেক দেশ এখন সব খুলে দিচ্ছে।

বেশ কিছু দেশ যেমন অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া এবং সিঙ্গাপুর করোনার প্রকোপের শুরুর দিকে করোনাভাইরাস নির্মূলের লক্ষ্য নিশ্চিত করেছিল। কিন্তু সময়ের সাথে সাথে সেই লক্ষ্য থেকে সড়ে এসে তারা করোনাভাইরাসের সাথে বসবাস করাকে মেনে নিয়েছে। তাই বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন যে চীন কতদিন তাদের এই নীতি অনুসরণ করে চলবে। যদিও চীন বলেছে আগামী বছরের ফেব্রুয়ারিতে আয়োজিত উইন্টার অলিম্পিকের জন্য এই ভাইরাস এখন ‘সবচেয়ে বড় চ্যালেঞ্জ’।

এ সম্পর্কিত আরও খবর