ইরানের পারমাণবিক চুক্তি নিয়ে আলোচনা শুরু ২৯ নভেম্বর

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 12:59:25

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পারমাণবিক চুক্তি ফের চলমান করার লক্ষ্যে আলোচনা শুরু হচ্ছে ২৯ নভেম্বর। ছয় বিশ্ব শক্তির সাথে পারমাণবিক চুক্তি চলমান করার লক্ষ্যে এই আলোচনা। ইরানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী আলি বাগেরি কানি বুধবার (৩ নভেম্বর) জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্ততাকারী এনরিক মোরার সাথে এক ফোনালাপে এই তারিখ নির্ধারিত হয়েছে।

গত সেপ্টেম্বর মাসের মধ্যদিকে তেহরানের মূখ্য আলোচক হিসেবে মনোনীত হন আলি বাগেরি কানি। এক টুইট বার্তায় তিনি বলেন, আগামী ২৯ নভেম্বর আমরা ভিয়েনায় আলোচনা শুরু করতে একমত হয়েছি বেআইনি এবং অমানবিক অবরোধ প্রত্যাহারের লক্ষ্য নিয়ে। যা মূলত ইঙ্গিত করে যুক্তরাষ্ট্রের ২০১৮ সালের এককভাবে চুক্তি প্রত্যাহারের বিষয়কে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে বিশ্বের শক্তিশালী ৬ দেশের সাথে পারমাণবিক চুক্তি করে ইরান। এর ফলে ইরানের ওপর থাকা অবরোধ কিছুটা স্বাভাবিক হয়। কিন্তু সাবেক প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর ২০১৮ সালের মে মাসে এককভাবে পারমাণবিক সেই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেন। একই সাথে ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপ করা হয়।

এরপর ২০২০ সালে জো বাইডেন নির্বাচন চলাকালীন সময়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন পারমাণবিক চুক্তিকে আবারও সক্রিয় করার। তাই নির্বাচিত হওয়ার পর তিনি উদ্যোগ নিয়েছেন এই চুক্তি ফের চলমান করার।

পারমাণবিক এই চুক্তির অংশীদার দেশগুলো- চীন, রাশিয়া, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে দেশগুলোর সাথে গত জুন মাসে ৬ দফা আলোচনা হয়েছে। সেখানে প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয়ভাবেই অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি সহজেই প্রশাসনের পদক্ষেপ নিতে পারছেন।

পারমাণবিক চুক্তির আলোচনা শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন ইউরোপীয় ইউনিয়ন, জানিয়েছে এই আলোচনায় সভাপতিত্ব করবেন এনরিক মোরা। ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান নীতিনির্ধারক জোসেপ বোরেলের হয়ে দায়িত্ব পালনে থাকবেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর