পাকিস্তানের ‘ফাদার অব তালেবান’কে হত্যা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-22 08:59:31

পাকিস্তানের খ্যাতনামা ধর্মগুরু মাওলানা সামি-উল-হককে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। স্থানীয় পুলিশ ও তার পরিবার খবরটি নিশ্চিত করেন।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম জানায়, শুক্রবার রাতে ‘ফাদার অব তালেবান’ খ্যাত এই ধর্মগুরুকে তার রাওয়ালপিন্ডির উত্তরাঞ্চলের বাসায় তার শোবার ঘরে প্রবেশ করে অজ্ঞাত দুর্বৃত্তরা ছুরিকাঘাতে তাকে হত্যা করে ।

তবে কয়েকটি গণমাধ্যম দাবি করেছে, তাকে গুলি করে হত্যা করা হয়েছে। কিন্তু কিভাবে হত্যা করা হয়েছে সেই বিষয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। কে বা কারা হত্যা করেছে এই বিষয়ে কোন খবর পাওয়া যায়নি। এমনকি কোন সন্ত্রাসী জোট এই হত্যার দায়ভার স্বীকার করেনি। 

তবে প্রাক্তন এই জামিয়াত ওলামা-ই-ইসলামের সভাপতির ছেলে হামিদুল হক জানান, তার পিতাকে বেশ কয়েকবার ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে।

হামিদুল হক আরো জানায়, আমার পিতা শাহাদাত বরণ করেছে। হত্যার মুহূর্তে সে বাড়িতে একা ছিল। দুর্বৃত্তরা বাড়িতে প্রবেশ করার  আগ মুহূর্তে  তার দেহরক্ষী বাড়ি থেকে রেব হয়। কিন্তু সে ফিরে এসি দেখে আমার পিতা মুমূর্ষু অবস্থায় পড়ে আছে।

মুমূর্ষু অবস্থায় ৮১ বছর বয়সী এই ধর্মগুরুকে পাশ্ববর্তী হাসপাতালে নেওয়া হলে সেখানেই মৃত্যু বরণ করেন।

পাকিস্তানের এই ধর্মগুরুর সঙ্গে তালেবানের সঙ্গে আগে থেকেই বেশ ভালো সম্পৃক্ততা ছিল। তালেবানে তার অবদানের কারণে তাকে 'ফাদার অব তালেবান’ নামে ডাকা হতো। এমনকি উত্তর পাকিস্তানের হাক্কানিয়া মাদ্রাসার প্রধান ছিলেন তিনি।

এছাড়াও পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও এই ধর্মগুরুর ভালো যোগাযোগ ছিল।

ইসলাম ধর্ম সম্পর্কে ভালো জানাশোনার কারণে পাকিস্তান ও আফগানিস্তানে তার অনেক অনুসারি রয়েছে। আকস্মিক এই হত্যাকাণ্ডের কারণে রাস্তায় তার অনুসারীরা নামতেও পারেন বলে মনে করছেন অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর