আইএস আফগানিস্তানের জন্য বড় কোনও হুমকি নয়: তালেবান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 06:52:57

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) বর্তমানে আফগানিস্তানের জন্য বড় কোনও হুমকি নয় বলে দাবি করেছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে আইএসের রক্তক্ষয়ী একাধিক হামলার পরও তালেবান এমন দাবি করল।

বুধবার (১০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে তালেবানের এই মুখপাত্র বলেন, গত তিন মাসে ইসলামিক স্টেটের (আইএস) কমপক্ষে ৬০০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। যাদের মধ্যে সন্ত্রাসী সংগঠনটির শীর্ষ সদস্যও রয়েছে।

তিনি বলেন, বর্তমানে আফগানিস্তানে আইএস কমবেশি নিয়ন্ত্রণে আছে।

দেশটির গোয়েন্দা বিভাগের মুখপাত্র খলিল হামরাজ বলেন, গ্রেফতারকৃতদের মধ্যে অনেকে নাশকতামূলক কর্মকাণ্ড এবং হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিল।

চলতি বছরের আগস্টে তালেবান আফগানিস্তান দখলের পর থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ধারাবাহিক হামলার দায় স্বীকার করেছে।সন্ত্রাসী সংগঠনটি সর্বশেষ হামলা চালায় ২ নভেম্বর। ওই হামলায় রাজধানী কাবুলের একটি সামরিক হাসপাতালে ২৫ জন নিহত ও ৫০ জনেরও বেশি আহত হয়। নিহতদের মধ্যে কাবুল সামরিক কর্পের প্রধান এবং একজন সিনিয়র তালেবান নেতা ছিলেন।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টোলো নিউজের সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, দায়েশ (আইএস) নির্মূল করার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আইএস-এর হুমকি অনেকাংশে কমে গেছে বলেও দাবি করেন তিনি।

তালেবানের প্রধান এই মুখপাত্র দাবি করেন আইএস আফগানিস্তানে খুব বেশি নেই, কারণ তাদের প্রতি জনগণের সমর্থন নেই।

এ সম্পর্কিত আরও খবর