ক্ষোভের আগুনে জ্বলছে থাইল্যান্ড

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 23:23:20

ক্ষোভের আগুনে জ্বলছে থাইল্যান্ড। দেশটির সাংবাধানিক আদালতের একটি রায়ের পর থেকেই বিক্ষোভ করছে থাই শাসনব্যবস্থা সংস্কারকামী জনগণ।

গত বুধবার (১০ নভেম্বর) এক ঘোষণায় দেশটির সাংবাধানিক আদালত জানিয়েছেন, গত ১৮ মাস ধরে থাইল্যান্ডের শাসনতন্ত্রের সংস্কারের দাবিতে যে আন্দোলন চলছে- তা বাগাড়ম্বরপূর্ণ ও ধর্মদ্রোহীতা বা রাজদ্রোহীতার থেকেও বড় অপরাধ।

২০২০ সালের জুলাইয়ে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককসহ দেশটির বিভিন্ন শহরে শুরু হয় সরকারবিরোধী আন্দোলন। আন্দোলনের প্রধান তিন নেতা আরনন নামপা, পানুপং জাডনক ওরফে মাইক ও পানুসায়া সিথিজিরাওয়াতানাকুল ওরফে রাংয়ের বিরুদ্ধে রাজতন্ত্রের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগে মামলা করা হয় চলতি বছর।

ওই মামলার রায়ের শুনানিকালে একথা বলেন আদালত। শুনানিতে থাই সাংবিধানিক আদালতের বিচারক উইরুন সাংতিয়ান বলেন, থাইল্যান্ডের সংস্কৃতি ও সাধারণ জনগণের কাছে রাজতন্ত্র কতখানি সম্মানিত, তা আমরা সবাই জানি। সাংবিধানিক রাজতন্ত্রকে ছুঁড়ে ফেলার হুমকি শুধু বাগাড়ম্বরপূর্ণ নয়, এটি ধর্মদ্রোহীতার মতো গুরুতর অপরাধ।

আদালত সূত্র জানিয়েছে, যদি অপরাধ প্রমাণিত হয়, সেক্ষেত্রে আরনন নামপা ও পানুপং জাডনংয়ের ১০০ বছরের কারাদণ্ড বা ফাঁসি হতে পারে। অপর ‘আসামি’ পানুসায়া সিথিজিরাওয়াতানাকুল ওরফে রাংয়ের হতে পারে ২৫ বছরের জেল।

এবিষয়ে আসামীপক্ষের আইনজীবী ক্রিসদাং নুচারুত আল জাজিরাকে বলেছেন, আজকের দিনটি থাইল্যান্ডের ইতিহাসের একটি কালো দিন।

এ সম্পর্কিত আরও খবর