যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে চীন এখন বিশ্বের শীর্ষ ধনী

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 22:34:44

বৈশ্বিক সম্পদের দিক দিয়ে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে চীন এখন বিশ্বের শীর্ষ ধনী দেশ। গত দুই দশকে বৈশ্বিক সম্পদ বেড়েছে তিনগুণ, যেখানে চীন নেতৃত্ব দিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ম্যাককিনেসি অ্যান্ড কোম্পানির একটি গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

মোট বৈশ্বিক আয়ের ৬০ শতাংশের বেশি যে ১০টি দেশের দখলে রয়েছে তাদের জাতীয় ব্যালেন্স শীট বিশ্লেষণ করে এই প্রতিবেদনটি তৈরি করেছে সংস্থাটি। প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে ধনী দেশের তালিকা তৈরি করা হয়েছে। তালিকায় চীনের পরই অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

প্রতিবেদন অনুযায়ী, ২০০০ সালে বিশ্বের মোট সম্পদের মূল্য ছিল ১৫৬ ট্রিলিয়ন, ২০২০ সালে এটি বেড়ে দাঁড়ায় ৫১৪ ট্রিলিয়ন ডলারে। গত দুই দশকে বিশ্বে যে পরিমাণ সম্পদ বেড়েছে, তার প্রায় তিন ভাগের এক ভাগই চীনের।

২০০০ সালে বিশ্ব বাণিজ্য সংস্থায় যোগ দেওয়ার এক বছর আগেও চীনের সম্পদ ছিল মাত্র ৭ ট্রিলিয়ন ডলার যা ২০২০ সালে বেড়ে ১২০ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

অপরদিকে গত দুই দশকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সম্পদ দ্বিগুণের বেশি বাড়লেও চীনের তুলনায় তা বেশ কম। ২০২০ সালে তাদের অর্থসম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৯০ ট্রিলিয়ন ডলার।

জুরিখের ম্যাককিনেসি গ্লোবাল ইনস্টিটিউটের অংশীদার জন মিশকে এক সাক্ষাৎকারে বলেন, আমরা এখন আগের চেয়ে ধনী।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশ- যুক্তরাষ্ট্র ও চীনের দুই-তৃতীয়াংশেরও বেশি সম্পদ বিশ্বের সবচেয়ে ধনী ১০ শতাংশ পরিবারের হাতে রয়েছে। এবং তাদের সম্পদ আরও বাড়ছে।

ম্যাককিনেসি গবেষণায় বলা হয়েছে, বিশ্বের মোট সম্পদের ৬৮ শতাংশ খরচ করা হচ্ছে রিয়েল এস্টেটে। পরিকাঠামো, মেশিন ইত্যাদির পিছনেও ব্যয় করা হচ্ছে বিপুল সম্পদ।

এ সম্পর্কিত আরও খবর