দিল্লিতে বায়ুদূষণ: বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান, হোম অফিস চালু

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 15:22:00

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বায়ুদূষণে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। দূষিত বায়ুতে ওষ্ঠাগত দিল্লির বাসিন্দাদের। কেন্দ্র ও রাজ্য সরকারের নানান পদক্ষেপেও কাজ হচ্ছে না। ফলে চলতি সপ্তাহে দ্বিতীয় দফায় নয়াদিল্লি ও এর আশপাশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

একই সঙ্গে দিল্লি, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশে সরকারি ও বেসরকারি ৫০ শতাংশ অফিসের কর্মীদের বাসা থেকে কাজ করার নির্দেশনা দিয়েছে সরকার।

মঙ্গলবার (১৬ নভেম্বর) এ নির্দেশনা দেওয়া হয়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ প্রক্রিয়া চালু রাখার কথা জানিয়েছে ভারতের বাতাসের মান নির্ণায়ক কেন্দ্রীয় কমিশন (সিএকিউএম)। ফলে করোনাকালের মতো আবারও অনলাইন ক্লাসে ফিরতে হচ্ছে শিক্ষার্থীদের।

গত দুই সপ্তাহের ব্যবধানে সবচেয়ে দূষিত বায়ু রেকর্ড হয়েছে ভারতের রাজধানী নয়া দিল্লিতে

নির্দেশনায় বলা হয়, এনসিআরভুক্ত রাজ্য দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশে সরকারি কর্মীদের অন্তত ৫০ শতাংশ ২১ নভেম্বর পর্যন্ত বাড়িতে থেকে অফিসের কাজ করতে হবে। বেসরকারি সংস্থাগুলোকেও একই নির্দেশনা মানতে বলা হয়। এসময়ে কেউ রাস্তায় আবর্জনা বা নির্মাণসামগ্রী জড়ো করলে জরিমানা গুনতে হবে। সব ধরনের নির্মাণ ও ইমারত ভাঙার কাজও বন্ধ থাকবে। তবে রেল, মেট্রো, প্রতিরক্ষা সংক্রান্ত কাজ এর আওতার বাইরে থাকবে।

এদিকে, জরুরি পণ্য পরিবহন ছাড়া দিল্লিতে ট্রাক প্রবেশে বিধিনিষেধ রয়েছে। বেশি পুরনো গাড়ি আপাতত রাস্তায় নামতে পারবে না। দূষণ সংক্রান্ত কাগজপত্র ছাড়া কোনো গাড়ি রাস্তায় বের করা করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। দিল্লি ও এর আশপাশের শহরে থাকা ১১টি তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে পাঁচটি আপাতত সচল থাকবে।

জানা গেছে, গত দুই সপ্তাহের ব্যবধানে সবচেয়ে দূষিত বায়ু রেকর্ড হয়েছে ভারতের রাজধানী নয়া দিল্লিতে। ভয়াবহ এ পরিস্থিতির কারণে দিল্লিবাসীকে ঘরে থাকার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত আরও খবর