ট্রাম্প সরকারের জনপ্রিয়তার পরীক্ষা আজ

আমেরিকা, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 06:10:15

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হচ্ছে মধ্যবর্তী নির্বাচন। এই ভোটের মাধ্যমেই জানা যাবে ট্রাম্প সরকার ক্ষমতার দুবছরে জনপ্রিয়তা কতটুকু কমেছে বা বেড়েছে।

মঙ্গলবার (৬ নভেম্বর) সকাল থেকে মার্কিন ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট প্রদান করছেন। ৪৩৫ সিটে গণভোটের পাশাপাশি কংগ্রেসের ভোটও এই মধ্যবর্তী নির্বাচনে নিয়ামক হিসেবে কাজ করবে।

সিনেট সদস্য ও গভর্নরদের নিয়ে গঠিত মার্কিন কংগ্রেস। সিনেটের ১০০ টি আসনের মধ্যে ৩৫ টি আসনে ও ৩৯ টি ‘হাউজ অব রিপ্রেজেন্টিটিভ’এ ভোট হবে।

কংগ্রেসে ক্ষমতায় থাকা সরকার দল রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় সেখানে তাদের এগিয়ে থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

তবে বিরোধী দল হাউজের দখল নিতে হলে ৩৯টি ‘হাউজ অব রিপ্রেজেন্টিটিভ’এ কমপক্ষে ২৩ টি আসনে জিততে হবে। এছাড়া কমপক্ষে ২টি সিনেট আসনে জিততে হবে বিরোধী দল ডেমোক্র্যাটদের।

প্রতি ৪ বছর পর নভেম্বরের এই সময়টাতে যুক্তরাষ্ট্রে এ মধ্যবর্তী নির্বাচন হয়ে থাকে। যেখানে ক্ষমতাসীন দলের কর্মকাণ্ড নিয়ে দেশটির জনগণ নিজেদের মতামত দিয়ে থাকে।

এদিকে অভিবাসী ও বিতর্কিত বিচারপতি নিয়োগে নিয়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছে ট্রাম্প সরকার। এছাড়া ট্রাম্পের একরোখা নীতি এই মধ্যবর্তী নির্বাচনে বিশদ ভূমিকা পালন করবে মনে করছে অনেকে।

২ বছরের এই শাসনামলে নানা বিতর্কের জন্ম দেওয়া ট্রাম্পকে এই নির্বাচনে পরীক্ষা দিতে হবে বলেও মনে করছে বিদেশি গণমাধ্যমগুলো। তবে নির্বাচনের মাধ্যমে জনগণের রায় নিজেদের পক্ষে যাওয়ার বিষয়ে আশাবাদী সরকার ও বিরোধীদল উভয়েই।    

এ সম্পর্কিত আরও খবর