ওমিক্রন আতঙ্কের কারণ নয়: বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:38:42

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে মার্কিনিদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) হোয়াইট হাউস থেকে দেওয়া এক বক্তব্যে এ কথা বলেন তিনি। খবর বিবিসির।

বাইডেন বলেন, ‘ওমিক্রন উদ্বেগের কারণ বটে, তবে আতঙ্কের কারণ নয়।’ এ কারণে দেশটিতে লকডাউন কিংবা চলাচলে বিধিনিষেধ বাড়ানোর পরিস্থিতি তৈরি হয়নি বলেও জানিয়েছেন তিনি। এছাড়াও তিনি বলেন, ওমিক্রন নিয়ন্ত্রণে ভালো অবস্থানে রয়েছে দেশটি।

এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বিমানে চলাচলের ক্ষেত্রে টিকা গ্রহণ ও করোনা পরীক্ষার বাধ্যবাধকতার প্রয়োজনীয়তা দেখছেন বলেও জানান বাইডেন। সেই সাথে বাধ্যতামূলকভাবে টিকা গ্রহণ এবং মাস্ক পরার নির্দেশনা দেন তিনি।

এদিকে দক্ষিণ আফ্রিকাসহ ইউরোপের কয়েকটি দেশে ওমিক্রন শনাক্ত হওয়ায় আফ্রিকার আট দেশ থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

জো বাইডেন বলেন, ‘আগের যে কোনো সময়ের তুলনায় করোনার নতুন ধরনটি মোকাবিলায় আমাদের হাতে বেশি সরঞ্জাম রয়েছে।’ ওমিক্রনের বিস্তার রুখতে টিকা, বুস্টার ডোজ ও করোনা পরীক্ষার ওপরই জোর দেওয়া হবে বলেও জানিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসির আশা করছেন, প্রচলিত টিকাগুলো ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করবে। আর বুস্টার ডোজ সুরক্ষা বাড়াবে।

এর আগে রোববার (২৮ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, ওমিক্রন করোনার ‘উদ্বেগজনক ধরন’। করোনার নতুন এই ধরন অন্যান্য ধরনের তুলনায় বেশি সংক্রামক। তবে এই ধরণে সংক্রমণে রোগীর অবস্থা আরও বেশি গুরুতর হয় কি না, সেটা এখনো জানা যায়নি।

তবে তার এক দিন পরেই সোমবার (২৯ নভেম্বর) ওমিক্রন নিয়ে ডব্লিউএইচও হুঁশিয়ার করে বলে, করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বকে অত্যন্ত ‘উচ্চ ঝুঁকি’তে রেখেছে। বিশ্বকে তা মোকাবিলায় প্রস্তুত হওয়ার তাগিদও দেয় বিশ্ব সংস্থাটি।

এ সম্পর্কিত আরও খবর