ওমিক্রনের সংক্রমণ রোধে ১ ডিসেম্বর থেকে ভারতে কঠোর নির্দেশনা কার্যকর

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 20:00:58

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে আগত আন্তর্জাতিক যাত্রীদের স্ক্রিনিং কঠোর করেছে ভারত। এমনকি দেশের কিছু রাজ্যে টিকা গ্রহণের উপর জোর প্রদান করেছে। একই সাথে কিছু দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ফলে সেই সকল দেশের ভ্রমণকারীদের পুঙ্খানুপুঙ্খ চেক-আপ করাতে হবে।

ওমিক্রন সারা বিশ্বে নিরাপত্তাহীনতা বাড়িয়ে দিয়েছে। ফলে বিশ্বের বেশ কিছু দেশ দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষিদ্ধ করেছে। তাই বুধবার (১ ডিসেম্বর) থেকে আন্তর্জাতিক যাত্রীদের আগমনের জন্য ভারত নতুন নিয়ম চালু করছে। নতুন নিয়মের অধীনে ‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে আগত যাত্রীদের জন্য আলাদা এবং বিশেষ প্রোটোকল তৈরি করেছে দেশটি। যদিও এখন পর্যন্ত ভারতে ওমিক্রন শনাক্ত হয়নি, তবুও কেন্দ্রীয় সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে।

ভারত তার ভ্রমণ নির্দেশিকা সংশোধন করে নতুন নির্দেশনা যোগ করেছে। ফলে কোভিড-১৯ এর রিপোর্ট ছাড়াও বিমানবন্দরে সকল ভ্রমণকারীদের জন্য আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। সেই সাথে ভারতে আগত ভ্রমণকারীদের জন্য নির্ধারিত ভ্রমণের আগে অনলাইন এয়ার সুবিধা পোর্টালে স্ব-ঘোষণা ফর্ম জমা দিতে হবে। এছাড়াও ভ্রমণের ১৪ দিন পূর্বের বিবরণও জমা দিতে হবে।

নতুন নির্দেশিকাতে আরও উল্লেখ করা হয়েছে, পিসিআর টেস্ট ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যেই হতে হবে। যদি টেস্টের ফলাফল পজেটিভ আসে সেক্ষেত্রে ভ্রমণকারীকে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সাত দিনের জন্য হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। অষ্টমদিনে পুনরায় পরীক্ষা করানোর ফলাফল নেগেটিভ আসলে যাত্রীদের আইসোলেশনে থাকতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দ্বারা চিহ্নিত ‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে আগত ভ্রমণকারীদের জন্য রাজ্যগুলি সাত দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে। এই দেশগুলি হল: যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইসরাইল।

এমনকি মহারাষ্ট্রও কঠোর নির্দেশিকা জারি করেছে। এদিকে, তামিলনাড়ু বিমানবন্দরে নোডাল স্বাস্থ্য কর্মকর্তা নিয়োগ করেছে যাতে আন্তর্জাতিক ভ্রমণকারীদের পরীক্ষা করা হয় এবং কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এসবের পাশাপাশি ভারত ৩১ ডিসেম্বর পর্যন্ত ‘হর ঘর দস্তক’ (ডোর টু ডোর) নামক কর্মসূচি চালু করেছে। এতে দেশটির সকল রাজ্যে টিকাগ্রহণের হার বৃদ্ধি পাবে।

এ সম্পর্কিত আরও খবর