রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে ‘আক্রমণাত্মক পদক্ষেপের’ পরিকল্পনা করছে: ব্লিঙ্কেন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 06:17:07

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ করলে ওয়াশিংটন ‘ব্যবস্থা নিতে প্রস্তুত থাকবে’। সেই সাথে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার "উল্লেখযোগ্য আক্রমণাত্মক পদক্ষেপ" নেওয়ার পরিকল্পনা রয়েছে। এছড়াও এই সপ্তাহে একটি শীর্ষ-স্তরের বৈঠকের আগে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে৷

বুধবার (১ ডিসেম্বর) লাটভিয়ার রিগায় ন্যাটো মন্ত্রীদের এক বৈঠকের পর, ব্লিঙ্কেন বলেন, ‘রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে উল্লেখযোগ্য আগ্রাসী পদক্ষেপের পরিকল্পনা করেছে বলে প্রমাণ পেয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন’।

ব্লিঙ্কেন গণমাধ্যমে বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে "আক্রমণের সিদ্ধান্ত নিয়েছেন কিনা" মার্কিন যুক্তরাষ্ট্র তা এখনও জানে না। তবে শীর্ষ মার্কিন কূটনীতিক বলেছেন, ‘আমরা জানি যে যদি এই সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে তারা করার মতো ক্ষমতা রাখে’।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও বুধবার বলেছেন, মার্কিন দূতাবাসের কর্মীরা যারা তিন বছরেরও বেশি সময় ধরে মস্কোতে ছিলেন তাদের বহিষ্কার করা হচ্ছে যা মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক বিষয়। ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে উত্তেজনা কমানোর জন্য এই বছরের শুরুর দিকে প্রচেষ্টা সত্ত্বেও, ইউক্রেনের কাছে রাশিয়ান সেনা গঠনের বিষয়ে পশ্চিমা উদ্বেগের মধ্যে সম্পর্কটি ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছে।

এই সপ্তাহের শুরুর দিকে, পুতিন মস্কোতে একটি আলোচনা সভায় বলেছিলেন যে ইউক্রেনে ন্যাটো সামরিক অবকাঠামোর একটি লাল রেখা যা অতিক্রম করা হবে না বলে তিনি আশা করেছিলেন। একই সাথে রাশিয়ান রাষ্ট্রপতি জোর দিয়ে বলেছেন যে দেশটি ‘নির্ভরযোগ্য এবং দীর্ঘমেয়াদী সুরক্ষা গ্যারান্টি’ চাইবে।

তিনি আরও বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সাথে একটি সংলাপে, আমরা সুনির্দিষ্ট চুক্তির কাজ করার উপর জোর দেব যা ন্যাটোর পূর্ব দিকে অগ্রসর হওয়া এবং রাশিয়ার ভূখণ্ডের কাছাকাছি আমাদের হুমকির মধ্যে থাকা অস্ত্র ব্যবস্থা মোতায়েনকে বাদ দেবে’। এদিকে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বলেছেন, উত্তেজনা শেষ করতে এবং দেশটির পূর্বে সংঘাত বন্ধ করতে মস্কোর সাথে কিইভের সরাসরি আলোচনা দরকার।

এ সম্পর্কিত আরও খবর