এক হাতে পতাকা আরেক হাতে গুলতি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 10:30:06

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে দেশটির কিশোর-তরুণদের পরিচিত চেহারা, এক হাতে স্বদেশের পতাকা অন্য হাতে স্বদেশ রক্ষার হাতিয়ার গুলতি। এমনি এক যুবক আবু আম্রো। ছোটবেলার এই খেলনা দিয়েই ইসরাইলের সেনাদের ঘায়েল করে নিজ দেশ ফিলিস্তানকে মুক্ত করবে পণ করেছেন এই যুবক।

স্বদেশ মুক্ত করার পণ নিয়ে যুদ্ধ-ময়দানে নামলেই ইসরায়েলি সেনাদের আধুনিক অস্ত্রের মুখোমুখি হতে হবে। আর এই লড়াইয়ে ক্ষত বিক্ষতও হতে হবে, এটাই স্বাভাবিক। তেমনটা জুটেছেও ২২ বছর বয়সী এই ফিলিস্তিনির কপালে।

সম্প্রতি গাজার উত্তরাঞ্চলে নদী ও আকাশপথ দিয়ে ইসরায়েলি সেনারা প্রবেশ করতে গেলে বাধা দেয় আম্রোসহ ফিলিস্তিনি জনগণ। এ সময় ইসরায়েলি সেনারা আক্রমণ করলে পায়ে গুলিবিদ্ধ হন আবু আম্রো।

তবে আহত হলেও কোনো আফসোস বা হতাশা নেই এ যুবকের। যুদ্ধে নিহত হলেও দেশের পতাকা জড়িয়ে দাফন করার আশা ব্যক্ত করেন এ যুবক। তার ভাষায়, ‘যদি আমি এ যুদ্ধে মারাও যায়, আমাকে যেন দেশের পতাকা জড়িয়ে দাফন করা হয়। আমরা আমাদের অধিকার আদায়ে লড়াই করছি, সম্মানের জন্য লড়াই করি, যে সম্মান আমাদের ভবিষ্যৎ প্রজন্মও ভোগ করবে।’

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আম্রোর একটি ছবি ভাইরাল হয়। যেখানে ২২ বছর বয়সী ফিলিস্তিনির একহাতে পতাকা অন্যহাতে গুলতি দেখা যায়। অনেকেই এই ছবিটাকে ‘ফ্রেঞ্চ রেভুলেশন’ নিয়ে আঁকা ঐতিহাসিক এক চিত্রকর্মের সাথে তুলনা করছেন। এমনকি আম্রোর এই ছবিটি ফিলিস্তিনির অন্য যুবকদেরও এই যুদ্ধে অংশ নেওয়ার জন্য প্রেরণা দিচ্ছে বলেও দাবি করছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম।

এ সম্পর্কিত আরও খবর